ধর্ম্মতত্ত্ব দীপিকা [ভাগ-১] [সংস্করণ-২] | Dharma Tattwa Dipika [Pt. 1] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
উপক্রমণিকা। ৩ দেওয়া যাইতে পারে না, অথচ আমরা তাহাতে না বিশ্বাস করিয়া Faas থাকিতে পারি all আমার অনিষ্ট করা অন্যের পক্ষে অন্যায় এই জ্ঞান সহজ জ্ঞান। এই তত্ত্বের কোন যৌক্তিক প্রমাণ দেওয়া যাইতে পারে না, অথচ আমরা তাহাতে না বিশ্বাস করিয়৷ কখনই থাকিতে পারি না। সকাম পরোপকার অপেক্ষা নিষ্কাম পরোপকার মহৎ, এই জ্ঞান সহজ জ্ঞান। এই তত্তবেব কোন যৌক্তিক প্রমাণ দেওয়া যাইতে পারে না, অথচ আমরা তাহাতে না বিশ্বাস করিয়া কথনই থাকিতে পারি না। যৌক্তিক প্রমাণের অনাবশ্যকতা অর্থাৎ স্বতঃসিদ্ধতা, এবং বিশ্বাস না ofan থাকা যাম না অর্থাৎ অবস্য-বিশ্বামনীয়তা, সহজ জ্ঞানের এই দুই লক্ষণ ব্যতীত WII লক্ষণ আছে | সহজ জ্ঞান মূল জ্ঞান | সহজ-জ্ঞান দ্বার আমরা মে জ্ঞান লাভ করি তাহা অন্য কৌন প্রকাৰে লভনীয় নহে, তাহাই আমাদিগের মকল জ্ঞানের পত্তন Sixt বৃক্ষের অস্তিত্ব জান আমরা কেবল সহজ-জ্ঞান দ্বারা লাভ afr আমাদের সহজজ্ঞান at Cats না থাকিগে যুক্তি অথবা কল্পনা BTA বৃক্ষের অস্তিত্বদ্ঞান লাভ করিতে আমরা কথনই সমর্থ হইতাম না। ন্যায় AAT ভাব এবং মহৎ ও নীচের ভাব মূল ভাব, অন্য কোন ভাব হইতে উৎপন্ন হ্য নাই। আমাদের সহজজ্ঞানরূপ উপায় না থাকিলে যুক্তি অগবা কল্পনা দ্বারা ন্যায় অন্যায়ের ভাব অথবা মহৎ ও নীচের ভাব লাভ করিতে আমরা কখনই সমর্থ হইতাম al | সহজ-জ্ঞান স্বয়ং নিরবলম্ব ; কিন্তু তাহাকে অবলম্বন করিরা যুক্তি ও কল্পনা প্রভৃতি অন্যান্ত মনোবৃত্তি কার্য্য করিতে সমর্থ হয়। যুক্তি সহজ-জ্ঞান দ্বারা পরিজ্ঞাত বস্তু হইত্তে সম্পূর্ণরূপে ভিন্ন অন্য কোন বস্তুর অস্তিত্ব নিরূপণ করিতে সমর্থ হয় না। যখন কোন স্যোতির্বেত্তা * চগক্ষুর অদৃশ্য কোন গ্রন্থের অস্তিত্ব নিরূপণ করেন, তখন মনুয্যের পূর্ববিজ্ঞাত বস্তু হইতে সম্পূর্ণরূপে ভিন্ন কোন বস্তু নিরূপণ কবেন না। যখন ভূতত্ববেতত! পৃথিবীর গঙস্থিত মনুষ্যের অগমা este জলন্ত UA ধাতুপিণ্ডের অস্তিত্ব নিরূপণ করেন SAT মনুষোর পুর্বাবিজ্ঞাত বস্তু হইতে সম্পূর্ণ রূপে স্বতন্ত্র বস্তু নিরূপণ করেন না। অতএব প্রমাণ হইতেছে যে যুক্তিদ্বারা আমরা কোন মুল ভাব উপার্জন করিতে পারি না। সহজ-জ্ঞান দ্বারা আমর! যে সকল



Leave a Comment