বইয়ের লেখক
বইয়ের আকার
25 MB
মোট পৃষ্ঠা
348
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)& ACTST APRS CAT a7 দ্বেচ্ছাচাঁরতার বিরুদ্ধে afeient ore হইল ৷ ব্যাঁভচারের সংশোধনার্থ যে
সংস্কারকর্' wy হইল তাহাতে “আচারই* শ্রেষ্ঠ সান দখল করল” ( দীনেশচন্দু
সেন : Pre ও সাহিত্য )। ড. নাঁহাররঞ্জন রায় বলেন, “শ্রীধর দাসের “সদ্যান্ত কর্ণাম্ত' গ্রন্থে অবতার বিষয়ক
CUBITT মধ্যে দশাবতারের উল্লেখ প্রধান এবং তাহার মধ্যে আবার কৃষ্ণাবতার
PIE MEG শ্লোক । পরবর্তীকালে চৈতন্য ও টৈংমন্যোত্তর বাংলার বিষ্কৃষ্ণধর্মে র
যে গুপ আমরা প্রত্যক্ষ কারন তাহার মদ সংস্কাতপু:৩ রূপ এই শ্লোকাবলীর মধ্যেই
নিবদ্ধ, এ সম্বশ্ধে সম্পেহ কাঁরবার কারণ নাই ।” ( বাঙালীর ই1তহাস )। এই শ্লোবারলী
লক্ষ-ণসেনের সভায় রাচ৩ এবং গী৩ হয়। ড রায় এই Al আরও বলেন, “হাঁরভাষ্ত বা সতত সম্ণ্ধ ‘Ais কণণম:ঙে"
HANH শ্লোক আছে 1 কাঁব কুলশেখর রাঁচ৩ একটি চ্লোক এবং মারও দ,২& একাট
UTC বিশুদ্ধ Sigal ও হ্দয়াবেগেণ যে পাঁরটয় পাওয়া যায় তাহাতে মনে হয় ইহাদের
মধ্যে যেন Ch states বালের গৌড়ীয় বৈষ্ণব Sle ও হৃদগাবেগ প্রগ্রক্ষ বাঁরণোছ- যান WT TT, তান রশনা লেহ্যান ধন্যাত্মনাং
যে বা শৈশব চাপলব্যাঁতকরা AMAA aA
যা বা ভাঁবতবেণ্গীও৩ Tal লীলামখাহ্ভোরুহে
ধারা AMA VS হৃদয়ে তান্যেব তান্যেব মে ॥' [ ম্লোকাঁটর মুল ভাবে গরাধাসঙ্গে শ্রীকৃষ্ণের শৈশবচাপল), বাধাভ।বিত বেণগী*
ইঁত্যাদ দব্যলীলার অম্ত ধারার পরম AT CSTW SAAT, ণ্যন্
হয়েছে। | এই শ্লোক Tl দেয় যে, সমাঙ্গে অনাচার Blood বর্ণ ভেদ এবং নানা প্রকার
নিপীড়ন সত্তেও টচৈতন্যদেবেব আগমনের WET প্রস্ত,০ হাচ্ছল। এ রকম VAT
পাঁরবেশ না থাকলে HIT TT থা মহামানবের অভ্যুদয় সম্ভব হয় না। ১২০২ খ্রীষ্টাব্দে মুসলমান সৈন্য নদীয়া এবং লক্ষণাবতী আধকাণ ও AST TL
WAH বা্তয়ার স্বাধীন নবাব হয়ে ওঠেন । ৩বে মুসলমান সৈন্য SCAM শ শব্দীব
শেষ ভাগের পর্বে' পূর্ববঙ্গ আঁধকার করতে পারে নি-প্রয়োদশ শতাব্দী পার ACT যাবার
পরে তারা দাঁক্ষণ বঙ্গ আঁধকার করতে সক্ষম হয়। মুসলমান APG MASI সঙ্গে সঙ্গে দেশে ইসলাম ধর্ম' STIS আরৎ্ভ হযে গেল I
রাজশাঁস্ত Tale পারলো যে. হিন্দ; অধ্যাঁষত দেশে তাদের টিকে থাকতে হলে নিজ ধর্ম
মতে বধ্বাসী লোক Ted প্রয়োজন আছে! সী সাধকরা এ ব্যাপাবে Te
অনেক উপকার সাধন করেছেন। তাঁদের Clear সহজেই হিন্দুর কাছে আদরণাীয়
হয়েছে । ASP কোরান ও হাদীসের কিছ বাঁধ ও নির্দে শকে জীবনে প্রয়োগের চেষ্টা
করেছেন | তাঁদের কাছে প্রেমই ছিল প্রধান--“সূফী সাধনায় প্রেমের গুরুত্ব অপাঁরসীম ।
SST আর Asa মধ্যে মিলনের সেতুই হল প্রেম । সুফী সাধকদের কাছে প্রেমই ধর্ম ।
Al তত্ত্বের WH VATA আল্লাহ্ প্রেমময়। 1তিঁন সকলের একমান্ন প্রেমাম্পদ |