For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)g ভক্তিচৈতন্যচন্দ্রিক৷ | এক বঙগুন| ডালই Wea ফেলিত। আহারের বিষয়ে অনেক অদ্ভুত গল্প
প্রচলিত আছে, সে সব কথা থাকুক । দাড়ি cite রাখার প্রথা ছিল না,
কিন্তু সকলের মাথায় টিকি শোভা পাইত। ঘাড় কামান, থরকাটা, সুমি
এবং দীর্ঘ কেশ তাহারা ভালবাসিত। Eel পায় দেওয়ার রীতি প্রায়
ছিল না, অনেকেই খড়ম ব্যবহার করিতেন। আহারের মধ্যে মোটা
চাউল, পরিধান দেশীয় সুতার স্থল att) চাকুরে লোকেরা অপেক্ষাক্কত
সৌথীন ছিলেন । প্রাচীনেরা এখনকার মত পাঁড়ওয়ালা ফিলন্ফিনে কাপড়
পরা, বার্শিষযুক্ত বুট পায়, গৌোফে কলপ মাখান সুখপ্রিয় বাবু ছিলেন না,
তাঁহারা ধর্ণাপরায়ণ ছিলেন; পাড়া প্রতিবাসীর প্রতি wee cre মমতা
করিতেন, আত্মীয় SET ভাঁই বন্ধু সকলকে লইয়া এক পরিবারে থাকি-
তেন, ধর্ম কর্ম করিতেন। বাশুলী ও বিষহরির পুজা, মঙ্গলচও্তীর গান,
ঢাকের বাদ্য, ভেড়ার ঢু', মল্যুদ্ধ প্রভৃতি আমোদের বিষয় ছিল। Tar
গোচের ভদ্রলোকের] ta পাঠা মহিষ ভেড়া বলিদান করিতে পারিত।
স্রীলোকের|মোটা মোটা কপার গংলা এবং নিজহাতে কাঁটা স্থতার কাপড়
পরিতেন। সমস্ত দিন ভাত রাধা, ধান ভান, গোবরনেদি দেওয়া, পৈতা
তৈরার করা, face বুনান, এই তাহাদের কার্য্য ছিল। পুরুষদের শাসনে স্ত্রী-
লোকেরা! কাপিত, ঘোমটা! একটু কম কিংবা কথা একটু উচ্চ হইলে তাহার
fara বাহির হইত। few স্ত্রী পুরুষ উভয়েরই চরিত্র সাধারণতঃ faa
ধর্ণভীত ছিল । তখন ze বিলাসের প্রতি লোকের এত দৃষ্টি পড়ে ate) CHAR এখনও যেমন তখনও প্রায় তেমনি, তৃতপ্রেত দৈত্য
দানব বিষহরি মঙ্গলচঞ্জী থেটু ah প্রভৃতি গ্রাম্যদেবতার উপর ভয়মূলক
এবং স্থবিধাপ্রস্থ বিশ্বাসেরই অধিক প্রাহুর্ভাব দেখা ষাইত। প্রতেদ এই,
এখন লোকে বিশ্বাসের শিথিলতার সঙ্গে অনুষ্ঠানের দৃঢ়তা অনেক ত্যাগ
করিয়াছে, তথন সেরূপ ছিল না; স্বার্থের অনুরোধে, সমাজের এবং
বসন্ত ওলাউঠার ভয়ে ধর্ষভাব সকলেই প্রকাশ করিতেন। এখন যেমন
অবিশ্বাস সম্দেহ নাস্তিকতার প্রাহর্তাব দৃষ্টগোচর হয় তখন এরূপ ছিল
Tl ভয় বা স্বার্থমূলক ধর্স্মাবশ্বাস হইলেও সে কালের নরনারীগণ দেবতার
Cafe ক্ষমভার উপর নিঃসম্দেহ বিশ্বাপ eta করিতেন । ঝ্রাঙ্গণদের
ভয়ানক প্রতাপ ছিল, তাহাতেই সাধারণ লোকদিগকে ধর্শকার্য্য সাধনে
বাধ্য করিত । গুরু পুবোহিতের সঙ্গে কোন কথার তর্ক বিচার চলিত না,