পন্ডিত ভাতখণ্ডে | Pandit Bhatkhande

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পণ্ডিত ভাতণণ্ডে ১৭ দরবারী রাগ সঙ্গীতের ( Royal Court Art of Ragadari Music ) স্থায়ী ভক্ত হইয়া পড়িলেন। বিষ্ণু ছিলেন তাহাদের অন্যতম। তিনি এই ওস্তাদদের কোনও আদর বাদ দিতেন না। এই সব মাহফিলে সঙ্গীত সম্বদ্ধে বিষ্ণু যে জ্ঞান NSA করিতেন তাহা Stata গ্রহণশলীল অন্তরে সঞ্চিত হইতে লাগিল। সঙ্গীতের মাধুর্য ও সুন্দর গায়ন শুনিয়া বিষ্ণু শুধু যে মোহিত হইলেন তাহা নহে, স্থসংবদ্ধ স্বর ও রাগের বিশিষ্ট রূপ ও তান বিস্তার লক্ষ্য করিয়! তাহার মনে হইল এই কলার নিশ্চয়ই একটি বৈজ্ঞানিক ভিত্তি আছে। we হুইল সঙ্গীতের তত্ব বা থিয়োরী সম্বন্ধে অনুসন্ধান ও পাঠ। সঙ্গীত বিষয়ে সংস্কৃত, মারাঠী, গুজরাটা ও হিন্দী ভাষায় লিখিত যে-সব পুরাতন গ্রন্থ সংগ্রহ করিতে পারিলেন তাহা পাঠ কবিয়া প্রয়োজনীয় অংশ fafa রাখিতে আরম্ভ করিলেন | ইহারই মধ্যে চলিতে লাগিল ছোট ছোট আসরে সেতার- বাদন। এইবূপ একটা আসরে বিষ্ণুর পিতা আমন্ত্রিত হইয়া- ছিলেন। পুত্রের কতিত্বপূর্ণ বাজনা! শুনিয়া পিতার মনে ge রকম সাবেব AF হইল। পুত্রের দক্ষতায় গর্বব এবং সেই সঙ্গে তাহার ভবিষ্যৎ কর্মজীবন সম্বন্ধে foal কিন্তু বিষ্ণু যথা- নিয়মে ১৮৮৫ খৃষ্টাব্দে বি.এ. এবং ১৮৮৭ খুষ্টাব্দে এল. এল. বি. পাশ করিলেন। বোশ্বাই-এর ধনী পাশী সম্প্রদায় “গায়ন উত্তেজকমণ্লী” নামে একটা সঙ্গীত সংস্থা স্থাপন করিয়া” ছিলেন। ১৮৮৪ খৃষ্টাব্দে বিষ্ণু সেই সংস্থায় যোগদান করেন। পাশার! পাশ্চাত্য চালচলন গ্রহণ করিলেও তখন gry হিন্দুস্থানী সঙ্গীতের বিশেষ ভক্ত ছিলেন। তাহাদের আম্কুল্যে 2



Leave a Comment