For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১২ প্রাচীন ভারতে নারী রক্ষার্থ নিজের পুত্র পাপী দুর্যোধনকে তিনি ত্যাগ করিবার জন্য বারবার
ধৃতরাইকে ধরিয়াছেন-_ তন্মাদয়ং AAs Sots কুলপাংসনঃ | সড,৭৫৮ গান্ধারীর জা” Bare বৈদিকমন্ত্রে দীক্ষালাভ করিয়াছিলেন (বন wes-2-) |
তপস্থবিনী শাণ্ডিলী ছিলেন মনস্বিনী সর্বজ্ঞা সর্বতত্বজ্ঞা (GR ১২৩-২)।
এক পতিত্রতা নারী সাঙ্গোপনিষৎ অধীতবেদ তপনস্বী কৌশিককে স্তন্দর
ধর্মোপদেশ দিয়াছিলেন বন ২০৫. ৩৩-৩৮)। তপোতব্দ্ধ। অক্লদ্ধতী বশিষ্ঠের
সমানশীল] ও সমানব্রতচারিণী ছিলেন (AR soc. ২) , তাহার কাছে পিভূগণ ও
খবিগণ ধর্মের গুহুতম তত্ব শুনিতে চাহিলেন এবং শুনিয়া ধন্য হইলেন (এ ১৩
অধ্যায়)। watery স্থলভার কাছে সর্ববেদবিৎ away জনক যে তত্বজ্ঞান
লাভ করেন তাহ। শাস্তিপর্বের ৩২০*তম অধ্যায়ে সবিস্তারে বণিত আছে । সেই-
সব কথা CUASCTA সার। জনক তাহার স্বাগতার্থ পাদশৌচ ক্রাইয়াছিলেন
(ore, ১৪)। অনুশাসনপর্বের আরম্ভেই (১-১৭) স্থবির] শমসংযুতা তাপলী
গৌতমীর কথা দেখা যায়। অশ্বমেধপর্বের ব্রাম্ধণী-ত্রাম্মণসংবাদে (২০-২৫ অধ্যায়)
পতিশিষ্যা ব্রাম্মণীর কথা সকলেই শ্রদ্ধাব সহিত গ্রহণ করিয়াছেন। নারীগণ জ্ঞানে ধর্মে ও তপস্যায় অধিকার্ণী ছিলেন বলিয়া যে সংসারের
কাজে তাহারা মনোযোগ দিতেন না তাহাও নয়। দ্রৌপদী ধর্মজ্ঞা ও ধর্মদর্শিনী
ছিলেন (মহাভারত, শাস্তিপর্ব, ১৪-৪)। নীতিশানত্ত্রেও তাহার গভীর
জ্ঞান ছিল | ২ মধ্যযুগের সাধক-সম্ভতদের মধ্যেও অনেক নারী ছিলেন | ক্ষেমা পদ্মাবত
ATA কল্য। নানীবাঈ ও মাতাবাঈ সাধনার রাজ্যে প্রথ্যাত। ভক্তিমতী Faq
ও মীরাবাঈর কথা তো সর্বজনবিদিত। প্রেমের ও ভক্তির গানে মীরার
সমতুল্য কেহ নাই। তারপর প্রায় দুই শত বৎসর পূর্বেকার সহজোবাঈ,
দয়াবাঈ প্রভৃতি নাবী আছেন। প্রায় একশত বৎসর পূর্বে যোধপুরে ACA]
BHAI, বীকানীরে গৌরাজী, জনাবাঈ, মহারাষ্ট্রদেশে রুষ্ণানদীতটনিবাসিনী
ALAS, পাণ্টরপুরের FA MH, পুনাতে বাবাজান, মহিশূরে শাস্তিবাঈ,
AAA মায়াবাঈ, নামদেবের পরিচারিকা প্রভৃতি ছিলেন। কয়েক