For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)পুজার CAI কথাটা সেই স্মৃতি থেকেই এসেছে। কিন্তু কন্ধনার
বাবুদের মঙ্গে এই জমিদারবাবুদের কোন সম্পর্ক নাই। সে কথ
as | কাতিকের শুক্লা-নবমীতে জগদ্ধাত্রী-পুজার কয়েক দিন পরেই
রাস-পূর্ণিমা। ব্যবসায়ীর বাড়ীতে পঞ্চগ্রাম সপ্তগ্রামের লোকদের
নিমন্ত্রণ, Deca সংখ্যা এবং wee নিয়ে প্রতিযোগিতা ৷
পাতায় কুলাত al, ব্যঞ্জনের তেলে নাটমন্দিরের বাঁধানো মেঝে
পিচ্ছিল হয়ে cae সোডা ক্ষার দিয়ে মাজতে হ'ত।
মিষ্টান্গও এখানে বেশী এবং আকারেও বড় Vol তবু ব্যবসায়ী
ভোজের ব্যবস্থায় এটে উঠতেন না। হার মানতে হ'ত শাক্ত
ব্যবস্থার কাছে বৈষ্ণব ব্যবস্থার আয়োজনকে। জগদ্ধাত্রী পুজয়
পাঠা বলি হ'ত। বৎসর ধ'রে পোষা বড় বড় পাঁঠার মাংসের
কালিয়ার ব্যবস্থায় জমিদার-বাড়ী টেক্কা মেরে থাকত। শুধু
মাংসের ব্যবস্থাতেই নয়, আয়োজনের সঙ্গে রম্ধন-শিল্পের
যে মুন্সিয়ানা এবং যত্বের পরিপাট্য থাকলে সামান্যকে অসামান্য
ক'রে তোলা যায়, তা যেমন জমিদার-বাড়ীতে ছিল, ব্যবসায়ীর
বাড়ীতে তা তেমনটি ছিল wi জমিদার-কর্তা নিজে মুন
মিষ্টির পরিমাণ দেখতেন, চেয়ার নিয়ে রঙ্ধনশালায় বসে
পাচকের সঙ্গে সারারাত্রি জাগতেন, শেষ রাত্রে চাকর ক্লাস্ত হয়ে
ঘুমিয়ে পড়লে নিজেই তামাক সেজে খাওয়াতেন। উনানে
কাঠ ঠেলতেন। সকালে মুখ ধুয়ে পুজারন্ডের পরেই বসতেন
দই নিয়ে। ware ভিনি 'আমদইয়ে) পরিণত করতেন। মাম
আদা বেঁটে মিশিয়ে তাকে আম সন্দেশের মত এমন WHFS.
way বস্তুতে পরিণত করতে জানতেন যে লোকে ওই আমদই