For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৬ প্রাচীন রাজ্যশাসনপন্ধতি পরবর্তী কালের তদীয় শিষ্যসংঘের কোন একজন সভ্য
বাঁ সভ্যবর্গ ইহ] প্রণয়ন করিয়াছেন? এই প্রশ্নের
বিচারবিষয়ে অদ্যাপি মনীষিমগুলে প্রচলিত [বপ্রতিপন্তি বা
বিরোধের উপশম হয় নাই। আমরা অন্যত্র এই প্রশ্নের সংক্ষিপ্ত
একটি আলোচনা করিয়৷ এইরূপ সিদ্ধান্তে উপনীত হইয়াছি যে,
To চতুর্থ শতকে কৌটিলাই স্বয়ং এই শাস্ত্র সন্কলন
করিয়াছেন এবং যাহারা এই গ্রেন্থথার্নি পরবর্তী কোন যুগে অন্য
কাহারও রচনাপ্রসূত বলিয়। মতবাদ পোষণ ও প্রচার করেন,
তাহা আমাদের নিকট সমীচীন বলিয়। প্রতিভাত হয় নাই |
তাই এই প্রসঙ্গে আমরা এখানে এই অর্থশাস্ম হইতেই
প্রমাণ-উত্থাপনাথ চারিটি শ্লোকের কথা নিম্নে উদ্ধৃত করিতেছি
এই শ্লোকচতুষ্টয়ের অস্তিত্ব ও Gale লক্ষা করিয়াও কেন যে
বাদিগণের মধ্যে এই গ্রন্থের প্রণেতৃ-সম্বন্ধে তর্কবিতর্কের অবসাম
হয় নাই, ইহাই অত্যন্ত খেদের বিষয় বলিয়] মণে হয়। প্রথম
শ্লোকটির অথ” এইরূপ £--“গ্রন্থবাহুল্য বর্জন করিয়| কৌটিল্য
এই RR প্রণয়ন করিয়াছেন; ইহা স্ুকুমারবুদ্ধি লোকেরাও
সহজে বুঝিতে পারে, এবং ইহাতে এমন ভাবে তত্ত্ব (অথশান্দের
বিষয় ), ইহার অথ” ও অথে1পযোগী পদ প্রযুক্ত হইয়াছে-_
যন্দ্র| নিশ্চয়-জ্ঞান-বিষয়ে কোন প্রকার সন্দেহের অবকাশ নাই |”
(“হুথগ্রহণবিজ্ঞেয়ং তত্তরার্থপদনিশ্চিতম্ | কৌটিলোন কৃতং শাসক
বিমুক্ত্রন্থবিস্তরম্” 1১1১) দ্বিতীয় শ্লোকটির অর্থ এইরূপ s—
“সর্ববশান্ম (উত্তমরূপে ) জানিয়৷ ও ( শাস্মের ) প্রয়োগ উপলক্ধি