For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বৌদ্ধধর্মের ইতিহাস
প্রথম ভাগ ভারতবর্ব
অধ্যায়-গ্রক গৌতম বুদ্ধের আবির্ভাবকালে ভারতবর্ষের রাজনৈতিক, লামাজিক,
অর্থ নৈতিক ও ধর্মীয় পটভূমি : wort ww শতাব্দীতে গোঁতম aad আঁবিভাবেব সাঁহত ভাবতেব
ইতিহাসে, দর্শন ও ধর্মে ব ক্ষেত্রে এক aoa Traces Aba aT বৌোদ্ধধর্মেব
SORA বাঁলতে TANT Tews যাহা বৃদ্ধকে কেন্দ্র কাঁবযা গাঁডযা উঠিযাঁছিল
এবং ইহা অপবাঁদকে প্রাচীন ভাবতেবই Sear! বুদ্ধ প্রবাঁত'ত a
প্রাচীন ভাবতে যেব:প দীর্ঘকাল Wie ব্যাপক ও গভীব প্রভাব Taw
Tenet তাহাব নদর্শন অন্য কোন দেশেব at ইতিহাসে eae!
এই পাঁবপ্রোক্ষতে পাঁতহাসিক Basham-aq উক্ত যে “বদ্ধ ভাবতেব TAS
FBT তাহা অত্যন্ত LAS | HAT অপব we Kosambi zag
frorntincad নিকট শ্রেষ্ঠ দান হিসাবে গণ্য কাঁব্যাছেন i’ fete বাঁলযাছেন
বে ভাবতবর্ষেব alee এঁশযাব ae সমগ্ন দেশগম্লিতে ভগবান: বুদ্ধকে
কেন্দ্র কাঁববা awa Viens সভ্যতা, সমাজ, সংস্কৃত ও অর্থ নশীত।
PHC, AHL VS শতাব্দীতে সনা হইযা AGT নবম-দশম শতাব্দী-
কাল পর্য'স্ত অথাৎ পালয:গ NAS Bar সাডম্বব Ute অব্যাহত fees)
উপবস্ত; বলা যায, OV মহাকাব্য 'মহাভাবতে' Ares যে অবদান
ভগবান: WIS সেই প্রায একই OTT ভাবতীয় সমাজ ও দশ নেব
ক্ষেত্রে। Tey কেবলমাত্র Tor একাঁট ধর্মে'ব ae নন, তান সমাজ-
সংস্কাবকও বটে। Tela ছিলেন Tew, সাংসাবিক জীবনেব কোন
অভাববোধ হতে তাঁন Aa wat সন্ন্যাসী হন নাই Goze: তাঁন অত্যন্ত
SAA মধ্য হইতেই ake সত্যতা উপলাঁখ কাঁবযাছিলেন ৷ তান
রাযে মান্যষেব Tt OA, স্যুথ ক্ষণস্থাযী । মানুষকে সাঁঠক' বোঃ ইাতঃং-১