প্রবন্ধ-মঞ্জুরী | Prabandha-manjari

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ইংরেজী গু হিন্দু-সভ্যtre So a FG a a ভা ৭৬ এলি ২০ ET Me আনন এস এলাম te Pe mana ও সুবিধা পায়, তাহ৷ হইলে তাহার দ্বারা কি অনিষ্ট না ঘটিতে পারে। বকল্‌ সাহেব বলেন যে, যে সকল ats AAS. ধর্শ্মের জন্য খুষ্টায়ানদিগের প্রতি নিদারুণ অত্যাচার করিয়াছিলেন, তাহাদের মধ্যে প্রায় সকলেই ভাল লোক ছিলেন; অর্থাৎ তাহাদের উদ্দেশ্য সৎ for | নীতি ও জ্ঞান-সম্বন্ধে বকল্‌ সাহেবের কি মত, এবং তিনি স্বমত সমর্থনার্থ যেরূপ যুক্তি-প্রণালী অবলম্বন করিয়াছেন তাহা সংক্ষেপে উল্লিখিত হইল । এক্ষণে আলোচন৷ করা Stews এই Ta] কতদুর সঙ্গত ৷ প্রথমতঃ তিনি বলিয়াছেন যে, নীতিরূপ অচল কারণ হইতে সভ্যতারূপ সচল কার্য্য কখনই Sys হইতে পারে না। নীতি যে অচল অপরিবর্তনীয়, ও অনুন্নতেশীল তাহার প্রমাণ fee মানব-ইতিহাস পাঠে ব্রং ইহাই প্রতিপন্ন হয় যে, জন-সমাজে নৈতিক জ্ঞান HIF উন্নতি- লাভ করিয়| আসিতেছে । এক একটা অসভ্য জাতির ইতিহাস আলো- bal কর, দেখিবে প্রতিহিংসা, নিষ্ঠুরতা প্রভৃতি নীচ পশু-প্রবৃত্তি তাহাদের প্রধান কার্যা-প্রবর্তক 1 ডভ্‌ সাহেব DANA বন্তজাতির উল্লেখ Siam বলেন যে, “তাহাদিগের কোন প্রকার নীতিজ্ঞান ছিল না।” অগ্টে- লীয়গণ সম্বন্ধে আয়ার্‌ সাহেব বলেন “কোনটি BA এবং কোন্টি বা SH এরূপ কোন নীতি-বোধ আদৌ না থাকায়, তাহাদের কর্তব্যা-” কর্তব্যের এইমাত্র নিয়ম ছিল যে. সংখ্যা! ও বলে CHS হইলেই শত্রু- দিগকে আক্রমণ করা! কর্তব্য, নচেৎ নয়।” বর্টন সাহেব বলেন যে, "পূর্ব অষ্ট্রীয়ায় নীতি-জ্ঞানের অস্তিত্ব মাত্র৪ নাই। কোন একটি সাংঘাতিক সন্কল্প সাংন করিতে না পারিলেই তঙ্দেশবাসী মন্ুষ্যদিগের অনুতাপ উপস্থিত হয়, তদ্ভিন্ন অনুতাপ যে কি পদার্থ তাহারা জানেও ai) তাহাদের মধ্যে ডাকাইতি সম্মানের কার্য্য, এবং হতাকার্য্য যতই নিষ্ঠুর রূপে সাধিত হয় ততই প্রশংসনীয়, এবং যে ব্যক্তি এইরূপ হত্য৷ a



Leave a Comment