কন্ঠকৌমুদী | Kantha Kaumudi

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ক কণ$কোঁমুদী | ৩ রর eps | att হইতে শ্রুতির উৎপত্তি * ৷ ইহা yay সুক্ষ্যাংশ মাত্র, যখন কোন গাঁয়ক বা বাদক গান foal যন্ত্রাদি বাদন কালে aR AT অর্থাৎ একস্ুর হইতে অন্যস্র অবিচ্ছেদে প্রকাশ করেন, তখন সেই উভয় স্তরের মধ্যে যে অতি সুক্ষ সুক্ষ স্বরাংশ গুলি অনুভূত হয়, তাহাকে শ্রুতি বলে। শ্রুতি দ্বাবিংশতিটা, প্রত্যেকের নাম যথা; Bal, কুমুদ্বতী, মন্দা, ছন্দোবতী, দয়াবতী, রঞ্জনী, রতিকা let, cot, বজিকা, প্রসারিণী, প্রীতি, মার্জনী, ক্ষিতি, রক্ত সন্দীপনী, আলাপনী, TTS, রোহিণী, রম্যা, Sot ও ক্ষোভিণী। ইহারা প্রতি স্থরের মধ্যে মধ্যে থাকে । এতৎ সম্বন্ধীয় অপরাপর বিষয় সঙ্গীতমসারে HST | ঙ স্পটে উল যড়জাদি AIT | শ্রুতি হইতে স্বরের TH ৷ স্বর সাতটা, যথা-- WE খরজ, aye, গান্ধার, মধ্যম, পঞ্চম, ধৈবত ও নিষাদ বা নিখাদ । সচরা- চর ব্যবহার কালে ইহাদের সাঙ্কেতিক নাম A, a, ot, ম, প,ধ ও নি' মাত্র খ্রহণ কর| WNP ইহাদের প্রত্যেককে এক একটা ধাতু বলে, AAA ভাষা Wal স্বর যখন শুদ্ধ অর্থাৎ প্রকৃতাবস্থায় থাকে তখন তাহার সংখ্যা সাত, কিন্তু কোমল বা Ge ভাবে বিক্বৃত হইলে দ্বাদশ-সংখ্যা-বিশিষ্ট হয় h | সুরের ক্রমান্বয়ে উর্ধগতির নাম * মাদাচ্চ অতয়ো নাতান্ততঃ Ve জাদয়ঃ ত্বরাঃ ৷ ইতি wea | t লুভিভ্যঃ we: wat: যড় ময'ভগাদ্ধারমধ্যমাঃ । tere খৈবতচ্চাথ নিষাদ RPS re তে conte meal সরিগমপধনীভ্যপর]| wot TKS সঙ্গীতশাব্যং t ততঃ oevat: we fase! দ্বাদশাপ্যমী ।। ইতি মঙ্গীতশাস্মং



Leave a Comment