For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)২ বেদের পরিচয় পরম্পরা পরমজ্ঞানের আকর বেদ শ্রুতিকে রক্ষিত হইত বণিয়। তাহার এক
নাম “শ্রুতি'। পৃজ্যপাদ শ্রীশ্রীশঙ্করাচার্য প্রভৃতি বেদাও!/চাযগণ সাধারণতঃ
“শ্রুতি' সংজ্ঞায় বেদের উল্লেখ কপ্পয়াছেন । খাষি বাদরায়ণও amare ‘esis
সংজ্ঞা ব্যবহার করিয়াছেন ৷- 'ছন্দসৃ্্ বা ‘wwe’ প্রতিশ্বটি পাণিনি তাহার
ব্যাকরণ AG ব্যবহার কর্য়াছেন। তিনি বৈদিব, সংস্কৃতক্ে ও বেদকে
“ছন্দস্: সংজ্ঞা দ্বারা এবং লৌকিক সংস্কৃতক্রে 'ভাষা” সংজ্ঞা দ্বারা লক্ষিত
করিয়াছেন । দশটি মণ্ডল ae সংহিতায় আছে, ven নিরুক্তকার
খণগ্বেদকে হানে স্থানে 'দশতয়া' বলিয়াছেন |
বেদকে 'ত্রয়া বিদ্যা বা কেবল ‘QMS বলা হয়। খগৃ্বেদ, সামবধেদ ও ARCA এই তিন বেদকে একত্রে ‘GIy’ বলা হয়, ইহাই প্রচলিত aes: এই
মতে অথর্ব cay ‘aay’ বিদ্যার অন্তর্গত নহে। কোটল! তাহার রচিত
“অর্থশাস্ত্র' নামক বিখ্যাত গ্রন্থে বলিয়াছেন-'ত্রয়ী বলিতে খকৃ,সাম, ও ARI,
এই তিন বেদ গণ্য । এই তিন বেদ, অথববেদ ও ই তিহ।সবেদ লইয়া সমগ্র
বেদ শাস্ত্র প্রতিবোধ্য কোটলোযর প্রদত্ত বেদের এই লক্ষণ ব্যাপক GOR
AMIS, সর্ববাদিসম্মত নহে ঝারণ অথববেদ চতুর্বেদ মধ্যে গণ্য ও বেদের
অন্তর্ভুক্ত হইলেও ইতিহাসবেদ, বেদের GOSS নহে। 'ত্রয়” মধ্যে অথ
বেদের স্থান আছে কিনা--এই বিষয়ে বিদ্ংসমাজে বু বাদানুবাদ,
বিপ্রতিপত্তি দৃষ্ট হয়। একদল বলেন ত্রয়ী শব্দে As, সাম, যজুঃ এই তিনটি
বেদ গ্রাহ্য, কারণ এই তিনটি বেদেরই যজ্ঞের সহিত সম্বন্ধ Tite অথববেদ
ত্রয়ীর wees কারণ অথর্ব বেদের যজ্ঞের সহিত সম্বন্ধ AIF. যজ্ঞ সম্পাদন
জন্য যে যষোলজন পুরোহিতের আবশ্যক তন্মধেয চাঁডিজন খগ্বেদী, চারিজন
সামবেদী, চারিজন যুর্বেদা এবং চারিজ্ন খুক্ু-মাম-মজু ভিবেদবিৎং; এই
যোলজমনের মধ্যে অথবববেদীর কোনও স্থান নাই ; অপ “বদল বলেন ত্র
বলিতে তিন বেদের কথা বলা হয় নাই, খকৃ, সাম ও zee ত্রিবিদ মন্ত্রের
উল্লেখ হইয়াছে। পুর্বমীমাংসাদর্শনরচয়িত] জৈমিনি aa ag, সাম ৩ wR:
এই তিন প্রকার মন্ত্রের নিয়লিখিত লক্ষণ নির্দেশ করিয়ছেন,- ‘COATT AF AG অথর্বশেন পাদব্যবস্থা' “গীতিয়ু সামাখ্যা ।” “শেষে যজুঃ MAS ।” অর্থাং বেদের যে মন্ত্রগুলিতে অর্থানুসারে ছন্দঃ ও পাদব্যবস্ত৷। আছে, সেই মন্ত্রাজিকে AS’ বলা হয়। এই ‘ye মন্ত্রসকঙ্গের মধ্যে যে মন্ত্রগুলি গান