মনু-সংহিতা [সংস্করণ-৪] | Manu-sanghita [Ed. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
॥/* “মনুর্বৈ যৎকিক্কিদবদতত ভেষজং” এইরূপ শ্রুতিবাক্য দেখিতে পাওয়া যায়। মনুশ্থতির সহিত যে অংশে অন্ত স্থতির বিরোধ পরিলক্ষষ্ঠ হয়, সে অংশে মনু যাহ! বলিয়াছেন, তাহাই প্রমাণ বলিয়া গৃহীত হয় ও অন্য স্মৃতির প্রামাণ্য উপেক্ষিত হয়। কারণ, শান্ত্রেই আছে-- “মমবর্থবিপরীতা a সাস্থর্তির্ম ears | বেদার্থোপনিবন্ধুত্বাৎ প্রাধান্তং fe মনো: ASA ( অর্থাৎ যে স্মতি মন্নপ্রতিপাদিত অর্থের বিপরীত অর্থকে প্রতিপাদন করিয়| থাকে, তাহা প্রশস্ত নহে, অর্থাৎ Bounty, বেদপ্রতিপাদ্ধ অই ay প্রকাশ করিয়াছেন বলিয়া সাহারই প্রাধাক্ত ধর্শশান্তে নির্দিষ্ট হইয়াছে 1) বেদে এই aga নাম দেখিতে পাওয়া যায়, ইহা দেখান হইয়াছে, মহাভারতেও মনুর নাম দেখিতে পাওয়া ata, রামায়ণে aa নাম দেখিতে পাওয়া যায়, পুরাণশাস্ত্রেও মনুর নাম দেখিতে পাওয়া যায়। এবং যে কোন শাল্তরগ্রন্টেই aga নাম উল্লিখিত হইয়াছে, সেখানেই wate সকল ধর্শশান্ত্রকার অপেক্ষা মন্গর প্রাধান্ত স্মব্যক্তভাবেই zis হইয়াছে, সুতরাং ARS যে সকল as অপেক্ষা শ্রেষ্ট, এ বিষয়ে সন্দেহ করিবার কোন কারণ নাই। বর্তমান সময়ে মনুসংহিতা বা মালবধর্মশীত্ত্র লামে যে বিশাল ae প্রচলিত আছে, তাঁহাই সাক্ষাৎ WANS eR, অথবা এই প্রচলিত মানবধর্মুশান্ত্র মমপ্রণীত কোনও Tey আর একটি সংস্করণ-বিশেষ, এই বিষয় লইয়া প্রত্নতত্ববিৎ পণ্ডিতগণের মধ্যে বছ আলোচনা হইয়া গিয়াছে এবং এখনও হইয়া! থাকে । সেই সকল আলোচনার যাহা সার এবং এই বিষয়ে কত প্রকার পরম্পর বিরুদ্ধমত এ পর্য্যস্ত প্রচারিত হইয়াছে, এক্ষণে প্রধানভাবে তাহারই আলোচন!] করা যাইতেছে। Vana সময়ে প্রচলিষ্ঠ মানবধর্মশাস্ত্র বা মনু্দংহিতা যে সাক্ষাৎ মনপ্রণীত নহে, তাহা কিন্তু এই গ্রন্থের মধ্যেই স্পষ্টভাবে iS হইয়াছে। কারণ, এই মনুসংহিতার প্রথমে এইরূপ লিখিত আছে যে “ভগবান্‌ aR ঈশ্বরে একান্ত মনঃসমাধান করিয়া! আসনে সমাসীন রহিয়াছেন, cay সময়ে ধর্মজিজ্ঞাহু মহযিগণ সাহার সম্মুখে সমাগত হইয়া বিধিমত পুজা-বন্দনাদি করতঃ তাহাকে জিজ্ঞাস করিলেন i” (১) “হে ভগবন্‌! ব্রাহ্মণাদি বর্ণ সকলের ও web, করণ, ক্ষত্রিয় প্রভৃতি অনুলোম প্রতিলোমনাত সঙ্করজাতির--পৃথক্‌ পৃথক্‌ রূপে ধর্মাসকল আমাদিগকে বলুন 1” (২) এইভাবে ahi কর্তৃক জিজ্ঞাসিত হইয়া ay ভাহাদিগকে যে উত্তর দিয়াছিলেন, তাহার প্রথমেই ATT হইতে এই জগৎ যে প্রকারে উৎপন্ন হইয়াছে, তাহাই বিশ্ৃতভাবে বর্ণিত হইয়াছে। তাহার পর ব্রাহ্মণ, Sigg, বৈশু ও YE HOTA, মুগ, ater, পিশাচ, cate, অওজ, উদ্ভিজ্জ ages উৎপত্তিপ্রকারও বর্ণিত হইয়াছে। প্রথম অধ্যায়ের co শ্লোক পর্য্যন্ত এইরূপে স্থষ্টিতত্ব বর্ণিত হইয়াছে, ইহার মধ্যে বর্ণাশ্রমধর্শোর কোনপ্রকার স্বরূপ বর্ণিত হয় নাই। তাহার পরেই ৫৮প্লোকে এইরূপ লিখিত আছে-_-মন্নু বলিতেছেন, “হিরণ্যগর্ভ aa eta প্রথমে ety ews করিয়া TH আমাকেই যথাবিধি এই শান্ত অধ্যয়ন করাইয়াছিলেন, এবং আমিও ce Ary মরীচি প্রভৃতি মনুগণকে অধ্যয়ন করাইয়াছি।” তাহার পরবর্তা শ্নোকে অর্থাৎ ৫৯ cary এইরূপ লিখিত আছে--



Leave a Comment