For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)সন ১৩১২ ] মাঁণিক গাঙ্গুলী ও risers ৯ যায়, গাঙ্গুলীর রচনাও তেমনি Capers একটান| ছুটিয়া
গিয়াছে, কোথাও কষ্টকল্পিত বলিয়া পরিলক্ষিত হয় না। তাহার
ভাষার উপর যথেষ্ট অধিকার ছিল। সহদেব চক্রবন্তীর ধর্শমঙ্গল ব্যতীত অপর যে সকল asf
মঙ্গলে যে সকল বিষয় বিরত হইয়াছে, ইহাতেও তাহাই আছে, --সেই র্জাব্তী, সেই
লাউসেন, সেই ঢেকুরের পালা! Sole: wey কবি তাহাদের অনুসরণ করেন নাই। ইহাতে
মৌলিকত্ব প্রচুর পরিমাণে বিদ্তমমান আছে। কবির সংস্কৃত সাহিত্যেও অধিকার ছিল।
নিয়োদ্ধ ত পংক্তিনিচয় পাঠ করিলে আমাদের HSA কথা মনে পড়ে |
*কনু্যনাশিনী কালরাত্রি করালিনী। বনৃসিহনাশিনী (2 ) নমোইস্ত তে নারায়ণি a
দক্ষের ছছিত্য দুর্গে ছুর্গতিন(শিনী ৷ নাগারিবাহিলী acate| তে নাঁরায়ণি ॥
বিশ্বের সিদ।নতুত! বরাহরূপিণী । জীনননন্দিনী নমোহস্ত তে নারায়ণি w ইত্যাদি ॥
দুই চারিটা সংস্কৃত প্লোক ও মাণিকের ধর্মমঙ্গলে পাওয়া যায়।
“পৃথিব্যাঃ কা গতিশ্চৈব-পৃথিব্যাং কোৎপি দুল: । প্রধানং কোইপি রত্বং ক: কথয়স্ব Valsts ॥”
তত্তিন্ন প্রসঙ্গক্রমে তিনি শ্লীমদ্বাগবতের অনুক্রণে কতিপয় শ্রীকুষ্ণলীলা বর্ণন করিয়!ছেন।
কথি লাউসেনের বিদ্তাভ্যাস্ প্রসঙ্গে বলিয়াছেন ;—
"অবশেষে পড়িলেন নাহিহ্য asa gate stale off নৈঘধ পিঙ্গল ॥
কালিদাস কৃত কাব্য অন্ত কাব! কঙ। অলঙ্কার জ্যোতিষ আগম ৩র্কশাস্তর ॥
ছন্দ ie পুরাণ পড়িল তার পর। উত্তম হইল বিদ্য| নয় দশ ঝচ্ছর ॥”
আমাদের বিশ্বাস কবি সংস্কৃত শাস্থাদিতে woifes ছিলেন |
ধ্রন্যাম্মক শব্দপ্রয়োগ বিষয়ে আমরা! ভার্তচন্তকেই শেষ্ঠ 'মাসন fea আসিতেছিলাদম,
RIT । কিন্তু মাণিক গাঙ্গুলীও এ বিষয়ে অপটু ছিলেন al, আমরা এক্টা
স্থল Gas করিতেছি,-- *
'গছপতি গর্জিয়া, চলিল sfeai, সহ তার কত শত কোল।
aa শর্লিপুরা, চলিল কেঁটব্ড়।, কোপে ধায় কপূ'র ধল ॥
এক কালে Aimy, খাঁজে কত পদ্য, ডিগি ডিগি ডিগি ow ।
BS গুড় 41 V1, ধিক তাং ATT, MBG Bs THI ॥
SIG] করে ঢ্যাং GIT, OTE BITS OTEK, Bits OFS GILSON ঢ্যাং ঢালে 4
স্বাঙ্গ ধৈতা, তাধৈ Casi, থৈ থে থৈ থৈ রোলে ॥
Very দড়বড়ি, দাতের Foals, বার্ণ বৃংহ্িত তায় ।
সেনার মিঃস্বনে, লোকের হেন মনে, প্রলয় হইল প্রায় ॥'
ভারতচন্দ্রের মহিত আর একটা বিষয়ে মাণিকগাঙ্গুলীর সুন্দর ga হইতে পাঁরে, সেটা
SAAS বীভৎস কাণ্ড। পরবর্তী কালে :ভারতচন্দ্র আদিরসের
তরল বস্তায় ভাষাস্ত্ুন্রীকে যেমন নিতান্ত দুর্দশাগ্রস্ত করিয়া! গিয়াছেন,
তাহার পথপ্রদর্শক বোধ হয় athe গাঙহ্গুলী। তাহার অঙ্কিত নরনারীর নৈতিক অবনতির
চিত্র এইরূপ। ae জন সুপুরুষ বলিতেছেন,-- কবিত্ব। জাদিরস।