জাতি কথা [সংস্করণ-২] | Jati Katha [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দ্বিতীয় সংস্করণে নিবেদন বন্কিমচন্দ্র লিখিয়াছিলেন- “এখন আমাদিগের দেশের সাধারণ পাঠকের রুচি ও শিক্ষা বিবেচন। করিয়। লোক রঞ্জন করিতে গেলে রচনা fase ও অনিষ্টকর হইয়া! উঠে ।*- প্রচার, মাঘ, ১২৯১ | মানুষের লোক রঞ্জন প্রবৃত্তি স্বাভাবিক; কিন্তু যেখানে অকপট সত্যকে গুপ্ত ও বিকৃত fan লোকরঞ্জন করিবার প্রবৃত্তি প্রবল হইয়া উঠে, সেখানে পরিণামে লেখকের ও পাঠকের উভয়েরই তাহা সমূহ অনিষ্টকর হইয়া উঠে । মিথ্যার উপর প্রতিষ্ঠিত রচনা যতই লোকরঞ্জনকারীরূপে প্রতিভাত হউক তাহার ধ্বংস পরিণামে স্থনিশ্চিত। “জাতিকথা”র অনেক “অপ্রিয় সত্য” AAS BA, কায়স্থ ও মুসলমানের মনে বেদনা দিয়াছে; কিন্তু অন্যদিকে বহু বহু ধর্মপ্রাণ মহাত্মা Sra, কায়স্ব, মুসলমানগণও 'জাতিকথা” কে Arey সম্ভাষণ ও aorta আশীর্বাদ fer wo করিয়াছেন । “জাতি কথাকে প্রাণপীঠে সব চেয়ে বেশী বরণ করিয়! আরতি করিয়াছেন সেই সব মানবদেব, মানবী দেবীরা যাহারা অস্পৃশ্যতার অচল মায়াপাশে বদ্ধ হইয়াও “জাতি কথায় পাইয়াছেন এক মুক্তির আস্বাদন, মুনি, af, জ্ঞানী, ভক্ত, কম্মী মহাপুরুষগণের বরদ, প্রাণদ এক অভয়বাণী, জয়যাত্রার এক অমোঘ মুক্তিমন্ত্র। ইহা সত্যেরই এক দিব্য প্রভাব, বিপুল বিভব। আমাদের জাতীয় জীবনে যে সমস্ত মারাত্মক দোষ, wb) আমা- দিগকে পদে পদে বিস্নদান করিতেছে তাহা অপদারণ ও সংশোধন না করিলে জাতির ও দেশবাসীর ছুঃখ মুক্তির সাধনা সফল হইবে না। আমার লক্ষ্য সর্বদ| এই আত্মশুদ্ধির দিকে রাখিয়া আমি 'জাতি কথা”কে আরও পরিবন্ধিত করিয়াছি অনেক qua এঁতিহাসিক সত্য দিয়া।



Leave a Comment