For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)কুমারসভ্ভবম্ t
erences ey ছিমং ন সৌতাগ্যবিলোপি জাতম্।
একো হি দোষো গুণসস্জিপাতে নিমজ্জতীন্দোঃ কিরণেছিবান্ধঃ ॥ ৩ ॥ een ।- অনস্ত-রত্ব-প্রভবস্ত es ( হিমাত্রেঃ) হিমং চিরতুবারাচ্ছন্নতায় হিযালরের খ্যাতি-প্রতিপত্তির কোনরূপ
শৌভাগ্য-বিলোপি ন ছাতম্। তথাহি_একং দোষঃ হানি ঘটাইতে পারে নাই। কেন ন], নানাগুণে বিভৃষিত -
erations, Rom ফিরণেবু am ইব নিমজ্ছতি বাক্তির সামান্ত একটু-আধটু দোষ থাকিলেও তাহা ধর্তব্যের
( অস্তর্লীয়তে )॥ ৩ ॥ মধ্যেই লহে BET আগছন্দীলল কিয়ণযাশির মধ্যে তাহা বল্নার্থ।--হিমালয় অনন্ত men উৎপত্তিস্থবল। কলঙ্কের মত, এ মামান্ত দবোষও গুণবাণের শুণরাশির মধ্যে
few ইহাতে বড়ই হিম! Gates ইহার অধিকাংশই feel যায়। তাহাকে আর বড় তেমন একট! ঠাহর করাই
চিরকাল আবৃত থাকে। তবে, তাহাতে/_অথ্যৎ গী যায্বনা। ৩॥ প্রমিদ্ধ ব্যাখ্যা-রচন্বিতা, কাগিছ্বাসের “'ুর্ক্যাখ্যা বিধ-মর্চিতা ভারতী*র সঞ্লীবন-কর্তা সরি মঙ্জিনাথের মতেও বোধ
হয়, কুমারের অষ্টম সর্গ eet কালিদাদ-রচিত। কেন না, তিনি অষ্টমের অধিক আর ব্যাথা করেন নাই।
কালিদাসের নামে প্রচলিত কালিদাপেডর প্রণীত গ্রন্থের অঙ্পস্পর্শপূর্বক, তিনি লখঘুডার ভাজন হন নাই। আমাদেরও
কিন্তু মনে হয়, অষ্টম at কাপিদাস-রচিড। ইহার কারণও কিছুৎপূর্বে বিবৃত হুইয়াছে। তবে নব্মাদি af সমন্ধে
মদ্লিনাথ ও বিদ্চাসাগর মহাশয়ের সিদ্ধান্তই আদরণীয়। এখন দ্বেখিতে হইবে, অষ্টম সর্গের পর, কালিদাস “gate.
সম্ভব” কাব্য আর আমে রচনা করিয়াছিলেন কি না। অধুনা নবমাদ্ি ae সর্গ hs, যে অংশ কুষারসডবের
wares aft প্রচলিত দেখা যায়, এ অংশ যে কালিদামের গ্রণীতই নহে, তাহার প্রামাগযপক্ষে, নিয়োদ্ধত
কতিপয় cared, বোধ হয় পর্য্যাপ্স হইবে ।-_
*গঙ্গা-বারিণি কল্যাণ-কারিদি শ্রম-হারিবি।
a weal fag’ Res erty পুণ্য-ভারিদি তারিণি। ১১শ মগ, ৩৬ caret
এই কবিতায় লেখক, শুধু “রিণি”--অংশের afes অনপ্রাস ও যমক রক্ষা করিবার নির্মিত্ত, were অদ্ধভাবে,
শগঙ্গা-বারিণি”, *পুণ্য-ভারিণি” ও “তারিণি*--প্রভৃতি অদ্ভুত বিশেষণ দ্বিয়াছেন। এইপ্রকার-_
*শৌভাগ্যৈঃ খলু zai মোক্ষ-প্রতিভুবং সতীম্।
ভক্ত্যাত্র তুটুবুস্তাং তাঃ epwatal দিবো ধুনীম্ ॥ ১১শ-৫১।
মুক্তি-স্বী-সঙ্গ-ছুত্যজৈত্বত্র তা বিমনৈর্জলৈঃ ।
প্রক্ষালিত-মলাঃ সহঃ হঙ্গাতান্ভপসাহিতাঃ ॥ ১১শ-৫২॥
স্বাস্থ তন্ত্র স্থলভ্যাম্বাং ভাগ্য: পরি-পচেলিঠৈ:।
saw স্বমাত্মানং বহু ভা মেনিরে মুদ্রা! ১১শ-৫৩॥ প্রভৃতি কবিতা যে কদাচ কালিদ্বাসের রচিত হইতেই পারে না, ইহা মন্যয়গণ আবশ্তই স্বীকার করিবেন। wort
কুমারের অষ্টম সর্গের পর, অধুনা কুমায-সম্ভব নামে প্রচলিত নবম হইতে সপ্তদশ সর্গ ie অঙ্ক কোনো! se
ক্য়নার্থী বিরচিত করিয়া থাকিবেন। বিদ্যাসাগর মহাশয় বলিয়াছেন, সপ্তম পর্থান্ত কালিদাসের রচিত, তদতিরিস্ক
অন্যের, কালিদাসের নছে। কাপিদ্ামের রচিত অষ্টয়াদি at fae হইয়াছে। 'জগৎপিতা ও ites বিছারবর্দনাত্বৰ
afr বিলুপ্ত হইয়াছে,'--এ frete কিন্তু হঠাৎ মানিয়| লওয়া যায় al! ছগতের মাতাপিতৃস্থানীয্ন উমা-যহেশ্বরের বিহার প্রভৃতি বর্ণিত হওয়াতেই যে, কালিদাসের কবিতার একেযারে
বিলোপ ঘটিবে, ervey ets কাপিছাস-কবিতার স্বৃতিযাত্রও অস্তিত ete, ইহা স্বীকার করিতে প্রাণে ব্যথা
লাগে। এ কারণেই ait কালিঙ্বাস-রচনার ও ny বিলুপ্ত হইয়া থাকে, তবে এ একই কারণে, সন্ত TE MAS
arene বিলোপ ঘটিবার কথা। যে সংস্কৃত লাহিত্যে_ *আসত্যাহাসি-হ'তা-স-সত্রম-স্বত্নং-গ্রহা্গেবস্মখেন fafa” (মাঘ, or) প্রভৃতি একান্ত সনাবৃত বর্ণনা এ wy.
স্বাতা ও জগৎপিতার লম্স্ধেই পরিদৃষ্ট হয়, তাহার অস্তিত্ব অস্ভাপি aera রহিল কি প্রকারে ? ইহা ছাড়া, পুরাণার্বিতে