সমাজ [সংস্করণ-২] | Samaj [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
~ আচারের অত্যাচাল ৩ ক্ষণ, লগ্ন বিচার Sham হাত পা নাড়িব, এমন sian কর্মহীন ক্ষুদ্র জাঁবনটাকে ঢুঁকরা টুকবা করিয়া, কাহনকে sel কড়িতে তভাঙ্গিয়া স্ত.পাকাব shan yf, এই কি আমাদের জীবনের উদ্দেশ্র ? হিন্দুর দেবতা, এই কি cotta বিধান বে, আমর! কেবল মাত্র “হি ছু” হইব, মানুষ হইব না ?» হংবাজিতে একটা কথা আছে--“পেনি ওয়াইজ, পাউও ফুলিশ” "বানায় তাহাব Se কবা যাইতে পারে--কড়ায় Soi কাহনে sta অথাৎ কড়ার প্রতি অতিরিক্ত দৃষ্টি রাখিতে faa কাহনের প্রতি ঢিলা দেওয়া হয । তাহার ফল হয়, “Te আটন wal গিরো” -- পাণপণ আটুনিব ত্রুটি নাই কিন্তু গ্রন্থিট শিথিল | আমাদের দেশেও হইয়াছে তাই। বিধি-ব্যবস্তা, আচার-বিচারের প্রতি অত্যধিক মনোনবোগ করিতে গিয়া, মনুষ্যত্বের স্বাধীন উচ্চ অঙ্গের প্রতি অবহেলা করা হইয়াছে । সামাজিক আচাব হইতে আরম্ভ Saal ধর্মনীতির eq অনুশাসন- গুণ পর্যন্ত সকলেবই প্রতি সমান কড়াক্ডড় করাতে, ফল হইয়াছে, ATMS দেশে সমাজনাীতি ক্রমে Bye কঠিন হইয়াছে কিন্তু ধর্শানীতি শিথিণ" হইয়া আসিয়াছে । এক জন cate গরু মারিলে সমাজের নিকট fattea ae করিবে এবং তাহার প্রায়শ্চিত্ত স্বীকার করিবে, কিন্তু মাগু্য খুন Shan সমাজের মধ্যে বিনা প্রায়শ্চিত্তে স্থান পাইয়াছে এমন দটাস্তেব বোধ কবি অভাব নাই। পাছে হিন্দুর বিধাতার হিসাবে কড়াক্রাস্তির গবমিল হয়, এই জন্য পিতা অষ্টমবর্ষের মধ্যেই কন্যার বিবাহ দেন এব" অধিক বয়সে বিবাই দিলে জাত্যিচুত হন; বিধাতার হিসাব মিলাইবাব জন সমাজের যদি এতই we দৃষ্টি থাকে তবে উক্ত পিতা নিজের উচ্ছ খ্খল চরিত্রের শত শত পরিচয় দিলেও কেন সমাজের মধ্যে আত্মগৌরব রক্ষা কবিয়| চলিতে পারে ? ইহাকে কি কাক্যস্তির হিসাব



Leave a Comment