For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ড ব্ছ্বিদিনপধ্যন্ত তাহার বেগ নিঃশেষিত হয় নাই। কিন্তু শিবাজী
দেই ভারের আধারটিকে পাকা whan তুলিতে পারেন নাই, এমন কি,
চেষ্টাযাত্র করেন ATS | সমাজের বড় বড় ছিগ্রগুলির দিকে না] crates
তাহাকে লইয়! ক্ষুব্ধ সমুদ্রেঃপাড়ি দিলেন | তথনি পাড়ি না দিলে নয়
বলিয়া এবং পাড়ি দিবার আর কোনে উপায় ছিল al বলিয়াই ce
AAS এই কাজ করিয়াছেন তাহ নহে। এই ছিদ্রকেই পার করা;
তাহার লক্ষ্য ছিল। feats যে হিন্দুদমাজকে মোগল আক্রমণের
বিরুদ্ধে জয়যুক্ত করিবার চেষ্টা করিয়াছিলেন, আচারবিচারগত বিভাগ
বিচ্ছেদ সেই সমাজেরই একেবারে মূলের জিনিষ ।' সেই বিভাগমূলক.
ধর্মূসনাজকেই তিনি সমস্ত ভারতবর্ষে জয়ী করিবার চেষ্টা করিয়াছিলেন।
ইহাকেই বলে বালির বাধ বাধা--ইহাই অসাধ্যম।ধন। নিবাজী এমন কোনো ভাবকে আশ্রয় ও প্রচার করেন নাই যাহা
হিদসমাজের মূলগত ছিদ্রগুলিকে পরিপূর্ণ করিয়৷ দিতে পারে। নিজের
ধর্ম বাহির হইতে পীড়িত অপমানিত হইতেছে এই ক্ষোভ মনে Az
তাহাকে ভারতবর্ষের সর্বত্র বিজয়ী করিবার ইচ্ছা স্বাভাবিক হইলেও
তাহা সফল হইবার নহে ; কারণ ধর্ম যেখানে ভিঙর হইতেই পীড়িত
হইতেছে, যেখানে তাহার ভিতরই এমন সকল বাধা আছে যাহাতে
মানুষকে কেবলি বিচ্ছিন্ন ও অপমানিত করিতেছে সেখানে সেদিকে
ঘৃষ্টিপাতমাত্র না করিয়া, এমন কি, সেই ভেদবুদ্ধিকেই মুখ্যত ধর্স্ম-
বুদ্ধি alam জ্ঞান করিয়। সেই শতদীর্ণ ধর্ষসমাজের স্বারাগ্য এই Wee
ভারতবর্ষে স্থাপন করা কোনো মানুষেরই AHS নহে, কারণ তাহা
বিধাতার বিধানসঙ্গত হইতে পারে না । কেবল আঘাত পাইয়া
PE VB অ'ভমান করিয়া কোনে৷ জাতি বড় হইতে জয়ী হইতে পারে
না--যতক্ষণ তাহার ধর্সববুদ্ধির মধ্যই অখণ্তার তত্ব কাজ করিবার