কর্ম্মজীবন [খণ্ড-৩] [সংস্করণ-২] | Kamjiban [Vol. 3] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
যর্প্লাণে। + দুইটা fren সাক্ষ্য দেয়, fe ুইধানা দলিল জাল. করে/ তাহাতে আসে যায় না; নিষ্ঠাবান হিন্দুর পক্ষে যাহা করণীয় তাহা সে করিতেছে। যখনি কোনও যুবক প্রচলিত অনুষ্ঠান ও নিয়ম পরিত্যাগ করিয়া stand গ্রহণ করিয়াছে 'এবং HOTA ঈশ্বরের পূজাকে আশ্রয় করিয়াছে, তখনি তাহার আত্মীয় স্বজনের মুখে শোন। গিয়াছে, “ইহ। Howse মাতাল দাতাল seat থাকিল না কেন, তাহা হইলে ত স্বধর্শযে ও স্বীয় সমাজে থাকিত ”” ইহাতেই প্রমাণ হয় প্রচলিত feta কতকগুলি নিয়ম পালন ও কতকগুলি অনুষ্ঠানের আচরণের প্রতি যতট। ঝোঁক, নীতির প্রতি ততটা cats নহে। ধর্ম মতে ও ধর্শ্ম অনুষ্ঠানে, এই দুই ভাবের ote আর একটা ভাব আছে তাহা এই, ধর্া কেবল নীতিতে। প্রতীচ্য দেশ সকলে প্রচলিত খ্রীক্টধর্শোর প্রতিবাদ করিয়া যে সকল সংস্কত সম্প্রদায় AGEs হইয়াছেন, তাহাদের ভাব কৃতকটা এইরূপ । যীহার| নীতির উপর অতিমাত্রায় cate দিয় থাকেন, এবং তদ্দ্বারাই ধর্শ্মের বিচার করেন, তাহাদের ও বিপদ আছে। সম্পূর্ণ ঈশ্বর-নিরপেক্ষ হইয়াও জগতে একপ্রকার নীতি থাকিতে পারে। নাতির মনিয়মসকল অনেক স্থলেই মানব-মমাজের বিবর্তনের ফল । মানবে মানবে সংঘর্ষ হইতে নীতির জন্ম, মানব মানবের সম্বন্ধ ও তজ্জনিত কর্তব্য নিরূপণ eal নীতির কাজ। যে বাক্তি নীতির নিয়মগুলিকেই ধর্শয বলিয়। জানিয়াছে, সে সেই গুলির প্রতিই দৃষ্টি রাখে ও



Leave a Comment