ধর্মাধর্ম | Dharmadharma

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
এ নিষ্কাম কর্ম প্রসঙ্গে গত চিঠিতে ইবাক-আমেবিকাব কথাটা উল্লেখ কবেছিলাম। সুতবাং বিষযটা উঠল এবং যখন উঠল, তখন আলোচনাও দীর্ঘস্থায়ী হল, কিন্তু আমবা সিদ্ধান্তে আসতে পাবলাম না। আমেবিকা ও তাব সা্গপাঙ্গবা যে কোনও মহৎ উদ্দেশ্যে বা “নিষ্কাম'ভাবে ইবাক আক্রমণ কবেনি এ বিষমযে আমবা সকলেই একমত। এ বিষযেও কোনও দ্বিমত নেই যে ইবাকেব 'অপবাধে'ব শাস্তি দেবাব, আবব দুনিযায খববদাবি FIA কোনও অধিকাব wre নেই। Scag, পানামায, নিকাবাগুযায় এবং আবও অসংখ্য স্থানে যাবা স্বাধীনতাকে ধ্বংস কবাব অবিবাম প্রযাস চালিয়ে এসেছে, আবব GAS দখলদাবিতে ইজবাযেলকে যাবা THe দিযেছে, কৃষযেতেব স্বাধীনতা নিযে অশ্রু বিসর্জনে তাব কোনও অধিকাব নেই। কিন্তু এই সব মতৈক্য সত্ত্বেও তর্কটা বেধে গেল এই যুদ্ধেব নিযে। ইবাকেব এই যুদ্ধ কি সাম্রাজ্যবাদ বিবোধী যুদ্ধ, দেশপ্রেমিক যুদ্ধ, স্বা যুদ্ধ at কি এই যুদ্ধ দুই সাম্রাজ্যবাদী স্বার্থেব যুদ্ধ ? কোনটা ” ডাক্তাববাবু সাদ্দামেব ঘোব সমর্থক হযে পড়েছেন, আমাব মত কিঞ্চিৎ ভিন্ন । আমি মনে কবি সাদ্দাম কখনওই হো চি মিন নয, এমনাক নাসেবও নয। সাদ্দাম বুশেবই ক্ষুদ্র AW | যাই হোক, আড্ডায যা হয তাই হুল, A সব কুট ACH কোনও সমাধান হল না। আমাদেব আলোচনাব পক্ষে এসব অপ্রাসঙ্গিকও। অতএব, চল পুবনো Bary ফিবে WS তবে, সেটা আজ নয, পবেব চিঠিতে | 1 পাচ তম ঠকই লিখেছ। '“একম সৎ as বহুধা Tas’ কথাটাব অর্থ আমি একটু পালটে দিয়েছিলাম, লিখেছিলাম “সত্য একটাই, ব্রাহ্মণেবা তাব নানা অর্থ কবেন'। হুবহু অথ হল ঃ 'একজনই আছেন, ব্রাহ্মণেবা নানা নামে তাকে অভিহিত Bea’ | অর্থাৎ ঈশ্বব এক, যে নামেই তুমি তাকে ডাক। বিবেকানন্দ এই খষি বাক্যকে গুরুত্ব দিযে একেই হিন্দু ধর্মেব মূল কথা বলে উল্লেখ কবেছিলেন। তুমি বলছ, “দেখ, হিন্দু ধর্ম কি মহান। একদিকে সে একেশ্বববাদী কিন্তু অন্যদিকে সে ঈশ্ববকে যে নামেই ডাকা হোক না কেন, তাকেই স্বীকাব কবে”। শ্রীবামকৃষ্ণ এ কথাটাকেই জলেব মত কবে বুঝিষে দিযেছিলেন জলেব উদাহবণ দিযে। বলেছিলেন ঃ জলকে কেউ বলে জল, কেউ বলে ওযাটাব, কেউ বলে পানি, কিন্তু জল সেই জলই। তেমনি ঈশ্ববকে তুমি ভগবান, আল্লা, গড-যে নামেই ডাক, তিনি সেই একজনই | হিন্দু ধর্মেব এই TER তুমি জয়গান গেযেছ। আমাব তাতে আপত্তি নেই। কিন্তু, তাতে কি আমাদেব প্রশ্নে সমাধান হল ? প্রথমেই দেখ ঈশ্বব যদি হিন্দু ধর্ম অনুযায়ী একই হবেন, তবে মন্দিব মসজিদ নিযে এত কলহ কেন » আমি হিন্দু, না মুসলিম, না খ্রীস্টান, তাতে কী এসে যায > বাম কোন্‌ জাযগায জন্মেছিলেন, সেখানে কোনও মন্দিব ছিল কিনা, এই সব প্রশ্ন ওঠে কি কবে। সেটা যদি বামেব জন্যস্থানই হয, তাহলে সেখানে আল্লাব উপাসনা হতেই বা ক্ষতি কি » ঈশ্বব আব আল্লা তো একই | একদিকে তুমি বলবে, “হিন্দু ধর্ম উদাব, হিন্দু ধর্মই প্রকৃত ধর্ম নিবপেক্ষ' এবং আব একদিকে তুমি বলবে, 'হিন্দুবা সংখ্যাগবিষ্ট, তাদেব কথা মানতে হবে”-এই ABTA উল্টো কথা তো ভাই একসাথে চলতে পাবে AT! হিন্দু ধর্মই যদি “ধর্ম নিবপেক্ষ' হয, তবে ভাবতবর্ষে বিভিন্ন ধর্মেব মধ্যে হিন্দু ধর্মেব প্রাধান্য প্রতিষ্ঠাব কথা, ‘yas কথা আসে কি কবে ? ঈশ্ববকে যে ধর্মাধর্ম 0 প্রথম পর্ব ১৯



Leave a Comment