For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বিচিজ্তা ৬ ব্যাপী একটি ঘটনাপ্রবাহ । এ ভিন্ন যদি আমার অন্যবিধ সত্তা! মানা
হয় তবে তা ক্ষণিক, অসম্পূর্ণ, Haq অপ্রমাণিত ! আপাত দৃষ্টিতে হিমালয় যতই অটল অচল মনে হক, তারও
পরিবর্তন ঘটছে, অতএব হিমালয় একটি ঘটনাপ্রবাহ । বিশ্বত্রম্মাগুও
এইরকম, তাই ‘Gre’ আর “সংসার' নাম । গঙ্গার যে জলরাশি এই
মুহূর্তে দেখছি পর মুহূর্তে তা চলে গেছে, তার স্থানে অন্য জলরাশি
এসেছে, তটরেখাও ক্রমশ বদলাচ্ছে, গঙ্গার কোনও অংশই স্থায়ী AT
এই কারণেই গ্রীক পণ্ডিত হেরাক্লাইটস বলেছিলেন, একই নদী দুবার
পার হওয়া যায় না। নির্বাত স্থানে প্রদীপের শিখা একটি স্থির
পদার্থ বলে মনে হয়। তেলের বাষ্প আর বাতাসের অক্সিজেন
একসঙ্গে মিশে জ্বলছে এবং এই ছুই উপাদান নির্ভর বদলাচ্ছে;
এই ঘটনাপ্রবাহকেই আমরা দীপশিখা রূপে দেখি | প্রদীপ নিবে গেলে তার শিখা! কোথায় যায়? মৃত্যুর পরেও কি
আত্মার অস্তিত্ব থাকে ? আমরা কিছুই জানি না। নদী আর প্রদীপ
অচেতন তাই তাদের আত্মার কথা আমাদের মনে আসে al
মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত চেতন অবস্থায় যে অহংজ্ঞান থাকে,
আমি পূর্বে এই করেছিলাম, এখন এই করছি, এই ছিলাম, এখন এই
হয়েছি-_এই ধারাবাহিক জ্ঞান বা স্মৃতিই আমার ব্যক্তিত্ব, তাকেই
আত্মা মনে করতে পারি । মহাভারতের উপমা অনুসারে AN যেতে
পারে-_মহাকালসমুদ্রে ঘটনা'পবাহরূপ অসংখ্য sis বিক্ষিপ্ত হয়ে
আছে, আমি তাদেরই ast) অন্যান্য যে সকল সচেতন FL
আমার সংসর্গে আসে-_অর্থাৎ তাদের সঙ্গে যখন আমার এককাল-
সম্বন্ধ হয় তখন তাদের আমি জীবিত মনে করি। যে কাষ্ঠ সরে যায়
তাকে মৃত মনে করি। আমি স্বয়ং যখন আমার সঙ্গীদের কাছ থেকে
দূরে চলে যাই তখন তারা আমাকে মৃত মনে করে। তার পরেও