বিবাহ ও নারীধর্ম্ম [সংস্করণ-৩] | Bibaha O Nari Dharma [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বিবাহের উৎকর্ষ ও অবশ্যকর্তব্যতা। 9 করিয়া ধর্মশাস্তোক্ত-বিধান অনুসারে পুল উৎপাদন Baal 5. যথাশক্তি যাগযজ্বাদি সম্পাদন করিয়া তবে মোক্ষসাধনে যত্নবান হইতে হয়। যে দ্বিজ এই তিন slay সম্পাদন না করিয়৷ মোন অন্বেষণ করে, তাহার অধোগতি হয়।” এতৎসম্বন্ধে মহামতি কুল. কভট্টও শ্রুতি হইতে নিয়লিখিত বচনটি Saw করিয়াছেন :- “জায়ম।নো ব্রাহ্মণ স্রিভিখণৈ খণবান্‌ জায়তে। যঙ্ঞেন দেবেভাঃ, Aa পিতৃভাঃ স্বাধ্যায়েন খুষিভ্য ইতি শ্রয়তে” (ov টাকা )। অর্থাৎ শ্রুতি বলেন--জন্মগ্রহণ করিয়! ব্রাহ্মণ তিন খণে পরী হন। WAIN দেবখণ হইতে, পুত্রোৎপাদন ata পিতখণ হইতে এবং বেদাধায়ন দ্বারা খযিখণ হইতেমুত্ত হওয়া যায়। অতএব প্রমাণিত হইল যে,যে বিবাহ না করে সে কুতর ও ধন্মকার্য্যের অনধিকারী। ২। বিবাহের অবপ্যকন্ভব্যতা সম্বন্ধে দ্বিতীয় যুক্তির ate উল্লেখ করা যাইতেছে। বেদোক্ত উপদেশ এই যে ধর্ম পতি ও পত্নীর পক্ষে সাধারণ। অর্থাৎ পুল্রোৎপাদন যেরূপ পতিপর' উভয়ের অধীন, wis মেইরূপ পতিপর্ীর উভয়ের সমবেত চেষ্টার ফল । মনু বলিয়াছেন-- “saad: স্ত্রিয়ঃ yet: সম্ভ। ates Tiaras SUS সাধারণো HH ক্ুতৌ পত্ন্য মহেোদিতঃ ya | ay! অর্থাৎ “বিধাতা গভগ্রহণের oy স্রীজাতির ও গডাধানের Sy পুরুষজাতির we করিয়াছেন। এবং «sy শ্রুতি বলিয়া.



Leave a Comment