অমৃতের পথে | Amriter Pathe

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[খ] উন্নত ও প্রতিষ্ঠিত করিয়া বিশ্বমানবতার সাধনাই ছিল প্রাচীন ভারতের লক্ষ্য | কিন্তু মধ্যযুগের সাম্প্রদায়িক ধর্মাসাধনার যুগ হইতে আরম্ভ করিয়৷ আধুনিক কাল পর্যন্ত দেশীয় ও বিদেশীয় সাজ্প* দায়িক ধর্মামতের প্রাবল্যই ভারতে দেখা ate | উনবিংশ ও বিংশ শতাব্দীর মধ্যে অনেকগুলি দেশ-জাতি-সমাজের গঠনমূলক ধর্মান্দোলন দেখা দিলেও এগুলি মূলতঃ সম্প্রদায়প্রধান ৰ| প্রতিষ্ঠানপ্রধান | ইহা গত সহ্রাধিক বৎসরের সাম্প্রদায়িক অনুষর্তনের ফল, যদিও জভাতায় ধর্গাসাধনার অভিমুখিত। এখানে ys ৷ অপর দিকে fafen বৈদেশিক ধর্মমমতগুলি এখনও এই জাতীয় জীবনসাধনায় সাম্প্রদায়িকতার উদ্ধে উঠিতে পারে নাই 1 ফলে একমুখিতাঁয় ও একভিত্তিকতার অভাবে জাতীয় জীবনগঠনের কেন্দ্রে ভারতের 'শাশ্বত ধর্ম আজিও প্রতিষ্ঠিত হয় নাই | অথচ ভারতের 'শাশ্বত ef’ বাস্তবকে লইয়া | গার্হস্থ্য" নীতি, সমাজনীতি, রাষ্ট্রনীতে, শিক্ষানীতি, যুদ্ধনীতি, অর্থনীতি, কাম বাঁ ভোগন)ীতি, মোক্ষ বা ত্যাগনীতি Ayes ইহার অন্তভূক্ত। এই বাস্তব ATTY a জাতীয় ধর্মকে হারাইয়া ভারতের বর্তমান অধংপতিত অবস্থা ৷ বিভিন্ন সম্প্রদায়ধর্শ্মের বৈশিষ্টা রক্ষা করিয়াও ভারতের এই শাশ্বত সমাজধর্মকে বা জাতীয় Mages উদ্বোধিত করা aga) ভারতে দীর্থকাল ধরিয়া ইহা সাফল্য লাভ করিয়াছিল এবং এখনও করিতে পারে, একথা আমরা গ্রন্থমধ্যে আলোচনা! করিয়াছি। ইহারই অভাবে আজ পর্যন্ত ভারতে ধর্ম ও নীতিকে বাদ দিয়াই জাতিগঠনের



Leave a Comment