তত্ত্বজ্ঞানামৃত [খণ্ড-৪] [সংস্করণ-১ ] | Tattwajnanamrita [Vol. 4] [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১২ . ততব্বজ্ঞানামূত। তাষ্যার্থ-দেহাত্তর প্রাপ্তির am পাণেরাও জীবাত্মার সঙ্গে যায়, ইহ ufos শুনাইয়াছেন । যথা--'জীব উৎকত্রমোদ্যমে অন্যান্য প্রাণও উৎক্রো- মোসদ্তত হয়।” আশ্রয় ব্যতীত নিরাশ্রয়ে প্রাণগণের অর্থাৎ ইন্জরিয়গণের গতি সম্ভব হয় না; সুতরাং বুঝা যায় feats আশ্রয় স্বরূপ ভূতান্তর পরি- মিশ্রিত age ( সু্ম ) তৎসঙ্গে গমন করে। যখন জীবদ্দশায় প্রাণগণক্কে নিরাশয়ে অবস্থান ও গমন করিতে দেখ যায় না, তখন HH অবস্থাতেও তাহ] নহে, ইহা বুঝিতে হইবে | অগ্্যার্দিগতিশ্রুতেরিতি chy ভাক্তত্বাং ॥ অএগঙপা১্সূ8॥ সুত্রোর্থ--অগ্্যাদিগতিঞুতের্সয়ণকালে বাগাদয়ঃ প্রাণ ঘগ্ন্যাদীন্‌ গচ্ছতীতি শ্রবণাৎ att ন জীবেন সহ গঙচ্ছতীতি a কিন্তু গচ্ছত্যেব । কুতঃ 1 ভাক্তত্বাৎছ। sree হি প্রাণাদীনামগ্নাদিগমনং ন তু তন্যথ্যম্‌। -মরণ কালে বাগাদি অগ্যাদি দেবতায় গমন করে, এই শ্রুতি দেখিয়া সে সকল পুনর্জন্ম satel জীবের সহিত গমন করে না, এরূপ বলিতে পার না। কারণ, @ Che (প্রাণাদির অগ্ন্যাদি দেবতায় যাওয়া ) গৌণ, যুখ্য নহে। অর্থাৎ এ উক্তির অতিপ্রায় অন্তরূপ। | তভাযম্যান্কবাদে ব্যক্ত আছে )। তায্যার্থ--যদি বণ, cathe অগ্নি প্রভৃতিতে গমন করে, এইরূপ শ্রুতি থাকায় প্রাণের] দেহান্তর প্রাপ্ত্যর্থ ola সহ গগন করে না, মরণ কালে WF প্রভৃতি প্রাণ ( ইন্দিয়) অগ্্যাদি দেবতায় গমন করে, তাহা শ্রুতি কর্তৃক দর্শিত হইয়াছে, যথা “তখন এই মৃত পুরুষের বাকো্যেন্দ্রিয় অগ্নিদেবতায় ও প্রাণ বায়ুদেবতায় ANG (asia) হয়।” ইহার প্রতিবাদ এই যে, ওঁ উক্তি (বাক্যাদি অগ্নাদিদেনতায় লীন হয়, এই কথন) তাক্ত অর্থাৎ গৌণ (আরোপিত )। ada ওষধিতে ও বনস্পতিতে লোমের ও carta গমণ ge হয় না, অর্থাৎ লোমের ওষধিগমন ও কেশের বনম্পতিগমন যখন গৌণ, উপচার মাত্র, তখন BAe তৎসহপঠিত বাক্যাদির অগ্ন্যাদিগমনও গৌণ (Ste a ওপচারিক )। “afte বাগপ্যেতি” ইত্যাদি বাকা যে স্থানে পঠিত হইয়াছে সেই স্থানেঃ “লোম সকল ওষধিতে ও cay বনস্পতিতে গমন করে । এ NS উচ্চারিত হইয়াছে। লোম ও ক্ষণ কি চলিয়া



Leave a Comment