বইয়ের লেখক
বইয়ের আকার
4 MB
মোট পৃষ্ঠা
63
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)কোনও কোনও BGS বলেন এখনই একে “এক” অজ্ঞান বলা যাবে না, বলতে
হুবে বিভিন্ন য্যক্তিভেদ বিভিন্ন অজ্ঞান, কারণ একজন যখন সুযুপ্ত WIA তখন
স্মযুপ্ত নাও থাকতে পারে। সেইজন্য এই ব্যক্তিগত অজ্ঞানকে তারা তুলাবিদ্া
বলেন, মূল Vea রূপে পিণ্ডীভূত এক-অজ্ঞান এরও উপরে, তার নাম
মূলাবিদ্য! বা ata: কিন্তু এ-জাতীয় acer টানা যায় কেবল জাগ্রতের দৃষ্টিকোণ
থেকেই, হয়তো স্বপ্নদ্রষ্টার দৃষ্টিকোণ থেকেও, star স্বপ্নদ্রষ্টাও স্বপ্নে একাধিক
ব্যক্তিকে cacy ও Stews সঙ্গে আলাপ করে। সুযুপ্তাবস্থায় বহুত্বের কোনই
অবকাশ নেই। এই অনবকাশবছুত্বক আবরণরূপ অজ্ঞানকেই সহজ ভাষায়
'এক” অজ্ঞান, অর্থাৎ মায়া, বল হয়, এবং এই অর্থেই সুযুপ্তাবস্থ আত্মাকে ও
“এক” বলা হয়। প্রকৃতপক্ষে এই মায়৷ W WA কেউই সংখ্যায় 'এক'
নয়, মাত্র অ-বহু। Baas Ti হয় GIS | মাগুক্যোপনিষদে এই জন্য সুযুপ্তাবস্থ আত্মাকে DE ও সমষ্টরভেঙ্গে ভাগ
করা হয় নি। জাগ্রদবন্থ আত্মাকে ব্যষ্টিরপে বিশ্ব ও সমষ্টিরূপে বৈশ্বানর
বা বিরাট্ বলা হয়েছে, স্বপ্নাবস্থ আত্মাকেও ব্যষ্টরপে তৈজদ ও সমগষ্ট্ররূপে
aI বা হিরণ্যগর্ভ বল] হয়েছে।* কিন্তু সুযুপ্তাবস্থ আত্মাকে কেবল
সমঠিরূপে বর্ণনা করা হুয়েছে--বল| হয়েছে তিনি ঈশ্বর বা সর্বেশ্বর, যিনি
মিথ্যা-মায়াশক্তি-সমন্বিত হয়ে আছেন, axa খুশি স্বপ্নাবস্থায় বা জাগ্রদবস্থায়
এঁ মিথ্যা মায়াশক্তির মিথ্য৷ বিক্ষেপের সাহায্যে মিথ্য৷ জগৎ we করতে
AAT অবশ্য, স্বপ্নদ্র্ট! পুরুষ যেমন স্বপ্নদ্রষ্ট হিসাবে নিজেও মিথ্যা, ear
ঈশ্বরও fran মায়াশক্তির মাধ্যমে মিথ্য৷ জগতের ae হিসাবে মিজেও
মিথ্যা, অর্থাৎ এই মিথ্যাজ্গগতের wart ব্যাপারটাও মিথ্যা । অধিষানসত্য
সেখানে মায়া-সম্পর্ক-লেশশূন্ত SHUT YE FOR অদ্বৈততত্ব আত্মা । অদ্বৈত বেদাস্তমতে মায়াশক্তি নিজেই মিথ্যা, অতএব চিত্ত ও জগৎ-রূপ
তার যে বিক্ষেপ বা may তা-ও মিথ্যা, এবং এই মায়াশক্তির সঙ্গে কূটস্থ
পরমাত্মার সম্পর্ক ও এ সম্পর্কে সম্পকিত রূপে পরমাত্মাও--অর্থাৎ যার ১। খাস মাগুক্যেপনিষদ্দে অবশ্য জাগজ্রবস্থ আত্মাকে কেবল NAPA
বৈশ্বানর এবং স্বপ্নাবস্থ আত্মাকে কেবল ব্যষ্টিরপে তৈজস বল! হয়েছে।
কিন্তু মাগু,.ক্যকারিকায় এবং tea ভায়ো পরিষ্কার বল! হয়েছে যে
আখধেরে ব্যষ্টি ও naka অভেদ বিবক্ষায় কখনও আত্মাকে ব্যট্টিরূপে,
কখনও, ঈমষ্টিরপে উপস্থাপিত wal হয়েছে। ১২.