For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৮ SAAC“ নৈতিক জগৎ মানে AAAs কার্কলাপ; পশুদের কার্যকলাপ নহে, বা
নৈসগিক ঘটনাবলীও ace | নৈনগিক ঘটনা, যেমন বন্যা বা ভূমিকম্প - এইসব
ঘটনাবলীর মধ্যে নীতি-ছুর্নীতির কোন প্রশ্ন নাই; আর পণত্ুদের কার্যাবলী,
উহাদের সম্বদ্ধেও কোন নৈতিকতার প্রশ্ন উঠিতে পারে না। নৈতিক প্রশ্ন ওঠে
মানুষের কার্যাবলী সম্বন্ধে ; তাহাদের কার্যে যে অনেক কিছু অন্যায়, অবিচার
ও অত্যাচার আছে-- তাহাতে কোনই সন্দেহ নাই; মানুষের SIS, নীচতা
ও পাপ প্রবণতা দেখিলে অবাক হইয়া যাইতে হয়। te fan কথা বলে
না, মিথ্যা একথা বলে ART; মানুষ চুরি করে, হত্যা করে, এমন কোন অসৎ
কাজ নাই যাহা সে করিতে পারে না বা করে না। তাহা হইলে স্বভাবতঃই
প্রশ্ন ওঠে--এই অসত্যের, এই পাপের ( Moral Evils) উদ্ভব হইল কোথা
হইতে? যাহারা ঈশ্বরে feral তাহারা বলেন যে, পৃথিবীর নবই ঈশ্বর
a? করিয়াছেন; ঈশ্বর ব্যতীত কোন জিনিষেরই উদ্ভব হইতে পারে al!
তাহা হইলে তাহাদিগকে স্বীকার করিতে হইবে যে পাপেরও মূল কারণ ঈশ্বর;
তিনিই মানুষের মনে পাপের বীজ Ba করিয়াছেন। অতএব মানুষের পাপ
কাজের জন্য তিনিও কিঞ্চিৎ দায়ী; এই দায়িত্ব তিনি কিছুতেই এড়াইতে
পারেন all তাই নিরীশ্বরবাদিগণ বলেন যে, এই প্রকার পাপাচারী ঈশ্বরে
বিশ্বাস করিয়া লাভ কি? যিনি gir হইতে অন্যায় অত্যাচার দূর করিতে
পারেন Tl বরং অন্যায় অত্যাচারের কারণ রূপেই বিরাজ করেন--তাহাকে
মানুষ পূজা করিবে কেন ? ইহার উত্তরে ঈশ্বরবাদিগণ বলেন যে, ঈশ্বর পাপ স্ষ্টি করেন নাই, তিনি
মানুষ 28 করিয়াছেন। তিনি ইচ্ছা করিলে মাহুষকেও eq মতন স্থষ্ট
করিতে পারিতেন বটে, কিন্তু তাহা হইলে আরো কতকগুলি পণ্ড স্ষ্
হইত মাত্র, মানুষ we ese ail মানুষ স্ট করিতে হইলে তাহাকে
পশু হইতে ভিন্ন করিয়া ee করিতে হয়। ঈশ্বর তাহাই করিয়াছেন । পণ্তদের
বুদ্ধি-শক্তি নাই, ইচ্ছ।-স্বাতস্ত্যও নাই; তাই তাহার ভাবিয়া চিন্তিয় স্বাধীন
ভাবে কোনও কাজ করিতে পারে না; তাহারা প্রকৃতির হাতে পুত্তলিকার ন্যায়
সাহজিক প্রবৃত্তি বশে কাজ করে। কিন্তু মানুষ তাহা করে না; তাহার চিন্তা-
শক্তি আছে, ইচ্ছা-স্বাতন্ত্যাও আছে; তাই সে ভাবিয়া চিন্তিয়া স্বাধীনভাবে কাজ
করে। এইখানেই পন্তদের সহিত মানুষের পার্থক্য ৷ এই পার্থক্য বজায় রাখিতে
হইলে মানুষকে ইচ্ছা-স্বাধীনতাদিতেই হইবে | এইখানেই মুশকিল | যদি যাকে
স্বাধীনতা না দেওয়া হয়, তবে তাহার সহিত পপ্তর কোনই প্রভেদ থাকে না;