সরল ন্যায় | Saral Nyay

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দার্শনিকের আবিষ্কার ৪ পগ্রাগভাবের স্বভাব। শেষ Et যে neta পরে এ জীবের আর Came BS ঘটিবে না, তাহার ধ্বংসক্ষণে উহার সমুহ্নায় :স্থুখপ্রাগভাবই নষ্ট হওয়ায় কেবল শেষ Hee এঁজীবের ছুঃখ- "প্রীগভাবের সমকালীন হইতেছে Al | স্থতরাং তাহাই মুক্তিলক্ষণাক্রান্ত। অন্য কোনও দুঃখ ধ্বংসই এই মুক্তি লক্ষণাক্রান্ত নহে | মুক্তির কারণ আত্মতত্বজ্ঞান। কিন্তু তত্বজ্ঞান লাভ করিবামাত্র Sere মোক্ষ লাভ হয়, ইহা শাস্তরসম্মত নহে। তাই ' were বলিয়াছেন-_ ছুঃখ-জমন্ম-প্রবৃত্তি-দোষ-মিথ্যাজ্ঞানানামুত্তরোত্তরাপায়ে তদনস্তরীপায়াদপবর্গসঃ। সবুজের OUT Oe জীব আত্মার স্বরূপবিষয়ে যথার্থ জ্ঞান লাভ করিলে wat প্রথমে তাহার আত্ম- বিষয়ে ভ্রাস্তি দূর হয়। শরীর প্রভৃতি অনাত্মবস্তকে আত্মা বলিয়া বুঝাই আত্মবিষয়ক ভ্রাস্তি। এরূপ ভ্রাস্তি বশতই “আমি ব্রাহ্মণ, আমি ay ইত্যাদি ব্যবহার হইয়া থাকে। আত্মবিষয়ে উক্ত প্রকার ভ্রান্তি বা মিথ্যাজ্ঞান বশতঃ শরীরের পক্ষে যাহা সুখকর সেই বিষয়ে অনুরাগ এবং যাহা দুঃখজনক সেই বিষয়ে দ্বেষ জন্মে । বিষয়বিশেষে অনুরাগ এবং বিদ্বেষ এই উভয়ের সাধারণ সংজ্ঞা দোষ। cate হইতেই সকল প্রকার কর্মে প্রবৃত্তি জন্মে। প্রবৃত্তি হইলে লোকে চেষ্টা sf যে কার্যই করুক WHIT তাহার ধর্ম ও অধর্ম হয়। এই ধর্ম ও অধর্ম yay প্রবৃত্তি--ঝের অর্থ। ধর্ম ও অধর্মের ফলে জন্ম অর্থাৎ আত্মার শরীর সম্বন্ধ ঘটে । এই জন্মই সমস্ত দুঃখের মূল wre যে ব্যক্তি আত্মতত্ব জ্ঞান দ্বারা আত্মবিষয়ে মিথ্যাজ্ঞানের মূলোচ্ছেদ করিতে সমর্থ হইয়াছেন তাহার কোনও বিধ্য়ে রাগ-দ্বেষ- at দোষ হয় লা। দোষ নাথাকিলে কর্ম করিলেও ধর্ম ও অধর্ম স্বরপ প্রবৃত্তি wines itr না। যে প্রবৃত্তি জন্মের aainte ste তারার অভাবে জন্ম ও MUS হইতে nT A জন্ম, না RBH শরীরাভাবে



Leave a Comment