ন্যায় দর্শন [খণ্ড-১] | Nyayadarshan [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আট Swipe CHITA ছার] উহা বিস্তৃত ও প্রণালীবদ্ধরূপে প্রকাশ করিয়াছেন, তিনি উহার কর্তা! area | ইহাই বাংস্যায়ন, উদ্ব্যোতকর প্রভৃতি স্যায়াচার্্যগণের সিদ্ধান্ত বুঝা যায়। আমরাও দেখিতেছি, aatfe সংহিতাকার ঝষিগণ বিচার দ্বারা রাজ্য রক্ষার জন্য রাজাকে ত্রয়ী, বার্তা ও দণ্ডনীতির সহিত চতুর্থী বিদ্যা আস্বীক্ষিকী শিক্ষা করিতে উপদ্রেশ করিয়াছেন | মন্বাদি খযিগণ যে উদ্দেশ্যে রাজাকে আম্বীক্ষিকী বিদ্যার আলোচনা করিতে বলিয়াছেন, তাহা পর্য্যালোচন] করিলে উহা যে স্যায়বিদ্যা, তাহা বুঝা যায়। কুললুকভট্টও মন্ুবচনোক্ত আধ্বীক্ষিকীর অন্যরূপ কোন অর্থ ব্যাথ্যা করেন ate | স্তায়স্থত্রবৃত্তিকার মহামনীযী বিশ্বনাথও age আস্বীক্ষিকীকে atria? বলিয়াছেন । মেধাতিথি প্রথমে তর্কবিদ্য] ও অর্থশাস্ত্র প্রভৃতিকে আম্বীক্ষিকী বলিয়] শেষে বলিয়াছেন যে, মন্-বচনে 'আত্মবিদ্যা' আম্বীক্ষিকীর বিশেষণ। রাজা আত্মহিতকরী তর্কাশ্রয়া আত্বীক্ষিকী শিক্ষা করিবেন। নাস্ডিক তর্কবিদ্য শিক্ষা করিবেন না। বস্তুতঃ মন্বাদি ঝযিগণ বেদবিরুদ্ধ শাস্ত্রকে অসংশাস্ত্র বলিয়] তাহার অধ্যয়না্িিকে উপপাতকের মধ্যে গণ্য করায়২ রাজার শিক্ষণীয়রূপে তাহাদিগের কথিত আঁশ্বীক্ষিকীকে নাস্তিক তর্কবিদ্যা বলিয়া বুঝিবার সভভাবনাই ate | কিন্তু নাস্তিক aca ‘sty «cet ate নাস্তিক তর্কবিদ্যাতে আস্বীক্ষিকী শব্দের গৌণ প্রয়োগ হইতে পারে এবং কোন কোন স্থলে তাহা হইয়াছে, ইহা আমর! মেধাতিথির কথার দ্বারাও বুঝিতে পারি এবং মধম্বাদি সংহিতায় বেদেবিরুদ্ধ শাস্মের far ঢ্রেখিয়| তদলসারে মহাভারতে ও নাস্তিক তর্ক-বিদ্যারই নিন্দ| বুঝিতে পারি। যূলকথা, ম্-বচনে আত্মবিদ্য] আন্বীক্ষিকীর বিশেষণ oat তরৈবিদ্ধেচান্রয়ীংবিস্তাদ্‌্দওনী তিঞ্চশাত্বতীং | আশ্বীক্ষিকীঞ্চাক্মবিস্তাং বার্তারস্তাংন্চ লোকতঃ ।।-_ মনুমংহিত] 9180) স্বপদ্কগোপ্তাম্বীক্ষিক্যাং দওনীতাযাং তথৈব চ। বিলীভন্্থ বার্তায়াং ত্রধয্যাঞ্চৈব নরাধপিঃ !।--ষাজ্ঞবল্কামংহিতা । ১।/৩১১। রাজা মর্ববমোষ্টে ব্রাহ্মণবর্তং মাধুকারী স্যাৎ সাধ্বাদী, ত্রয্যাং আব্বাক্ষিক্যাঞ্চাভিবিনীতঃ ।--গৌতমসংহিতা 1১১ অঃ ৷ অনচ্ছান্ত্রাধিগমনং কৌলীলবাল্য চ ক্রিয়া ।- মনুদংহিত] ।1১১/৬৬ অদচ্ছান্ত্রাণি চার্ণাকনিগ্রদ্থাঃ। যত্র নপ্রমাণং বেদঃ, কর্ণা ন ফলমধ্বন্ধদাপদাতে। --মেধাতিধথি। শ্রুতিস্মৃতিবিরুদ্ধশান্ত্রশিক্ষণ:। কুলকতট। অনচ্ছান্ত্রাধিগমনমাকরেধধিকারিতা ।--বাজবক্কাসংহ্িত] 19/28) A



Leave a Comment