ন্যায়দর্শন [খণ্ড-১] | Nayaya Darshan [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(১৩) ore যে দিন হইতে শান্তার্থবিচারের আরম্ভ হইয়াছে, সেই দিন হইতেই যে ব্যাকরণশাঙ্গ্রের aia স্যায়শাত্ত্র বিশেষরূপে আলোচিত হইতেছে, ইহা স্বীকার্য্য। কারণ, কিরূপে বিচার করিতে হইবে, বাঁদবিচার কাহাকে বলে, AQSI কাহাকে বলে, Wiad কাহাকে বলে, ইত্যাদি বিচারকের জ্ঞাতব্য সমস্ত বিষয় স্তায়শাস্ত্রেই বর্ণিত হইয়াছে। বিচারোপযোগী সংশয়াদি চতুর্দশ পদার্ণ স্তায়শাস্ত্রেরঃ প্রন্থান। অনুমান-প্রমাণের বিশুদ্ধ ও অশুদ্ধ হেতু বা! হেত্বাভাসের নিরূপণপুর্ষক তাহার সর্বাঙ্গ এই স্যায়শাস্তরেই সম্যকুরূপে নিরপিত হইয়াছে। শান্তার্গ-নির্ণয়ে অনুমান-প্রমাণের সম্যক্‌ জ্ঞানও যে নিতান্ত আবশ্ুক, ইহা AAAS) তৈত্তিরীয় আরণ্যকের প্রথম গুপাঠকের তৃতীয় অনুবাকে chore ও স্বৃতি-পুরাণাদি শৰ্বপ্রমাণের সহিত অনুমান-প্রমাণেরও উল্লেখ SRP ভগবান্‌ মনুও পূর্বোক্ত পরিষদ্বণনের পূর্বেই বলিয়াছেন যে, weedy ব্যক্তি প্রত্যক্ষ ও শান্ত্ররপ শৰ্দ-প্রমাণের সহিত অনুমান-প্রমাণকে9 সম্যক্রপে বুঝিবেন এবং তাহার পরণশ্লেকেই আবার বলিয়াছেন যে, Fifa বেদশাস্ত্রের অবিরোধী তর্কের দ্বারা শাস্ত্র-বিচার করেন, তিনিই ধর্ম জানেন; বিনি এরূপ তর্কের দ্বারা শাস্ত্র বিচার করেন না, তিনি শান্ত্রগম্য ধর্ম জানিতে পারেন নাং! এখানে মন্কু-বচনের “তর্ক” শব্ের দ্বারা অনেকে তর্কশা্্র বুঝিয়াছেন। DE: বৃত্তিকার বিশ্বনাথ যে অন্য এই শ্লোক উদ্ভুত করিয়াছেন, তাহা চিন্তা করিলে Stage উহাই অভিপ্রেত বুঝা যাইতে পারে । অনেকে এ “তর্ক” শব্দের দ্বারা অন্গুমান-প্রমাণ বুঝিয়াছেন”। তাষ্যকার মেধাতিথি প্রথমে Gare ব্যাখ্যা করিয়া পরে মীমাংসা-শাস্তরোক্ত তর্কের কথাও বলিয়াছেন । কুল্লুক ভট্ট “মীমাংসাদিষ্তায়” বলিয়া প্রমাণ-সহকারী সর্বপ্রকার তর্কই গ্রহণ করিয়াছেন। aay “তর্ক” শৰ পূর্বোক্ত অনেক অর্থেই প্রযুক্ত দেখা যায়। অনুমান-প্রমাণ অর্থেও তর্ক MHA প্রয়োগ হইয়াছে। শারীরক-ভাষ্যে আচার্য্য শঙ্করও কোন কোন স্থলে SH প্রয়োগ করিয়াছেন । fea ar পুর্ধশ্নোকে প্রমাণত্রয়ের কথা বলিয়| পরশ্লোকে এ প্রমাণের সহকারী তর্কের কথাই বলিয়াছেন, ইহা বুঝা যায়। এ তর্ক স্তার়দশনোক্ত যোড়শ yaa অন্তর্গত তর্ক পদার্থ । উহা কেবল অন্মান-প্রমাণেরই সহকারী নহে, উহা সকল প্রমাণেরই সহকারী! তাংপধ্্যটীকাকার বাচম্পতি মিশ্র ও তার্কিকরক্ষাকার বরদরাজ ohare তর্ক পদার্থের ব্যাখ্যায় তাহা বুঝাইয়াছেন এবং মীমাংসাশাস্ত্রোক্ত CFs যে স্যায়দর্শনোক্ত তর্বপদার্থ অর্থাৎ যে তর্কের নাম “মীমাংসা”, তাহাও oars যোড়শ পদার্থের অন্তর্গত ১। স্মৃতিঃ প্রতক্ষ: বঁতিহৃং অনুমানচতুষ্টযর়ং | এতৈরাদিতমওলং Anaad বিধাস্ততে ঃ ১, ২ | ২। প্রতক্ষমনুমানঞ্চ শান্ত্রট,বেবিধগমং। ত্রয়ং হুবিদিতং shin ধর্ম শুস্ধিমভী*্সত| ॥ ate ধর্শ্দোপদেশঞ্চ বেদশান্তরাবিরোধিন৷ । যন্তর্কেণানুসন্ধত্তে HAR বেদ নেতরঃ ॥ ১২, ১০৫৬ ।- ৩। স্যায়মপ্নবীকঃ1 যন্তভট মনুবচনোন্ত “তর্ক” শব্দেন অর্থ 'অনুমান'ই বলিয়াছেন | Sana কেচিদনুম!নে ota 7 gfena ae walt Sart । -স্যায়ম্্ত্রবী, ০” পৃ'।



Leave a Comment