ন্যায়দর্শন ও বাৎস্যায়ন ভাষ্য [খণ্ড-৩] | Nayadarshan O Bathsayan Bhashya [Vol. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
একেবারেই অসম্ভব, এই বিষয়ে তাপধ্য- টাকাকার বাচস্পতি মিশ্র প্রভৃতির কথা ?--১০ তভাষ্যকার-দদ্মত চক্ষুরিজিয়ের দ্বিত্বসিদ্ধান্তের খণ্নপুর্ষক একত্বসিদ্ধান্ডের সম্গনে বাড়িককারের কথা ও ভাষাকারের পক্ষে THQ "- ৩৭ -স৮ দেহই আত্মা, ইকন্দ্রিয়ই আত্মা, এবং মনই | আত্মা, অথবা দেহাদি-সমষ্টই আত্ম, এই সমস্ত নাস্তিক মত উপনিষদেই পুর্বপক্ষরপে wise aire) ভিন্ন ভিন্ন নাস্তিক-সম্প্রদায় পূর্বোক্ত ভিন্ন ভিন্ন yeas শ্রুতি ও যুক্তির দ্বার! দিদ্ধান্তরূ়ণে সমন করিয়াছেন এ বিময়ে "বেদাস্তনারে”পদানন্দ যোগীমের কথা | পুণ্যবাদী কোন বৌদ্ধসম্প্রদায়ের মতে আত্মার অভ্তত্বও নাই, atfage নাই । “মাধ্যমিক কারক” য় উক্ত মতের প্রকাশ | “ন্যায়বাইকে” উদ্দ্যোতকর কর্তৃক উক্ত মতপ্রকাশক অন্য বৌদ্ধ কারিকার উল্লেখপুর্বক উক্ত মতের Vea) স্লায়দশন ও বাতস্তায়ন ভাষ্যে মাধামিক কারিকায় প্রকাণ্তি HASH শূন্পবাদবিশেষের কোন আগোচনা নাই ৫৪--৫৬ আত্মার নিত্যত্ব ও জন্মান্তরবাদের সমর্থক ata যুক্তির আলোচন| এবং পরলোক সম- "নে 'ন্যায়কুমমাঈলি” গ্রন্থে উদ্বয়নাচার্য্যের কথা ৬৯৬ ane ese kis 49——-b O ‘sia’ ও বৈশেষেক yeaa দ্বারা Slag বস্তুতঃ পতি শরীরে ভিন্ন, ইতযাং নান, এবং জ্ঞান, ইচ্ছা ও সুখ দুঃখাণি জীবাস্মার নিজেরই বাস্তব গণ, এই সিদ্ধান্তই gal যায়! উক্ত উভয় দর্শনের মত ব্যাথ্যায় বাৎস্তায়ন BIS MVS প্রাচীন সমস্ত ৩স্কেও উক্ত দ্বৈতবাদই ব্যাখ্যাত | উক্ত মতের সাধক প্রমাণ ও Be মতে অদ্বৈত-বোধক fey ate | hfe | বৈশেষিক দর্শনে কণাদষ্ুত্রের প্রতিবাদ অদ্বৈত মতে আধুনিক ব্যাখ্যার সমালোচনা ও অদ্বৈতমত ধা যে কোন এক মতেই ষড় দর্শনের ' ব্যাথ্যা করিয়া সমন্বয় wal যায় না। খষিগণের ৷ নানা বিরুদ্ধবাদের সমন্বয় সম্বন্ধে শ্রীমদ্ভাগবতে বেদব্যাসের কথা ৮৬--৮৯ শরীরের পাখিবত্ব পিদ্ধান্ড সমর্থন করিতে qB পরমাণু কোন দ্রব্যের উপাদান কারণ হয় না, এই বিষয়ে শ্রীমদ্বাচম্পতিমিশ্রের gfe এবং শরীরের পাঞ্চভৌতিকত্বাদি মতান্তর-খণনে ৷ বৈশেধিকদর্শনে মহর্ষি কণাদের যুক্তি ৯৫--৯৭ AOE RCI Ble অনেক দ্রব্াবত্তুও কারণ, এই প্রাচীন Hea মূল ও যুক্তি --y08 জৈনমতে চক্ষরিশ্িয় তৈজম ও প্রাপ্যককারী ae) উক্ত জৈন্মতের যুক্তিবিশেষের aia ও সমালোচনাপুরক AAV বক্তব্য ১১৯ -২০ পরব নৈয়ায়িক-সম্প্রদায়ের ব্যাখ্যাত ইন্জিয়াসিনিকর্ষের নানগ্রকারতা এবং “জ্ঞান লক্ষণ” প্রভৃতি অলৌকিক সমির্কর্য ও গুণ পদার্থের নিগুণত্ব সিদ্ধান্তের মূল ও যুক্তির ব্ণ্ন কক এফ মলা ২ লস লা সন ক কন পদ So © ১৬৩৬১--৩৩ Dawe শ্রবণেন্দিয় নিত্য আকাশস্বরপ হইলেও ভৌতিক ; আকাশ নামক পঞ্চম Ser শ্রবণেজায়ের ষোনি বা প্রক্কতে, ইহা ক্রিপে উপপন্ন হয়, এই বিষয়ে বার্তিককার উদ্দ্যোতকরের কথা ও তৎসম্বন্ধে Fea | aty- দর্শনে ate, পাণি ও পাদ প্রভৃতির ইন্ডরিয়ত্ কেন স্বীকৃত হয় নাই, এই বিষয়ে তাপর্য্য- টাকাকার বাচস্পতি মিশরের কণা '** ১৪২--€৩ গন্ধ প্রভৃতি পঞ্চ গুণের মধ্যে যথাক্রমে এক . একটি OFF যথাক্রমে পৃথিব্যাদি এক এক ভুতের . স্বকীয় গুণ, Bel স্মৃতি, পুরাণ অথবা আয়ুর্বেদের



Leave a Comment