For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)SUITS q নাটকের সঙ্গে এঁতিহাসিক উপস্কাঁসের পার্থক্য এসে যায়। কারণ 'ছু'টা
জিনিষের কাঠামো পৃথক | প্রথমতঃ উপস্তাসে কোনও ব্যক্তি বিশেষের বা কোন একটা যুগের faye
বিবরণ দেওয়া চলে, কিন্তু নাটকে তা সম্ভব নয়। নাটকে একটা ব্যক্তিপুরুষ
বা একটা যুগের HUN উদ্দেশ্য থাকলেও ঘটন।বলীকে এমনভাবে বেছে নিতে
হবে যাঁতে সেই উদ্দেশ্য দার্থক ক'রে তোলা যায়। অর্থাৎ নাটকের ক্ষেত্রে
নির্বাচন এবং বিয়োজন অবস্তম্তাবী | দ্বিতীয়তঃ নাট্যকারকে যা কিছু কথা পাত্র
পাত্রীর মংলাপের মধ্য দিয়ে বলতে হবে, তার নিজের জবানীতে কোনও ay
বিবৃত করার স্থযোগ নেই । তৃতীয়তঃ উপন্যাসে একটা ব্যক্তির জীবনধারায়
পূর্ণ পরিচয় উদথাটন ক্র] হয়। নাটকেও তা সম্ভব, তবে কৌশল সম্পূর্ণ
অন্ত রকম্ | “Dramatoo aims ata total embodiment of life
process. This totality, however, is concentrated round a firm
centre, round the dramatic collision. It is an artistic image of
the system, so to speak of those human aspiration which,
in their mutual conflict, participate in this central collision.”
George Lukacs, ‘The Historical novel,’ London [ 1969 ], p 106. নাটকীয় ঘটনাবলী একটা দৃঢ় কেন্দ্রকে অবলম্বন করে আবর্তিত zy এবং
এঁতিহাসের ঘটনালীকে এঁতিছাসিক নাটকে ঠিক সমেইভাবেই আবতিত করতে
হবে। এঁতিহাসিক উপন্য।সে ইতিহাসকে আন্পূবিক রক্ষা করা যায়, কিন্তু নাটকে
তা সম্ভব নাও হতে পারে। এক্ষেত্রে ইতিহাসের সারভূত অংশটাই গ্রহণীয়। কেউ কেউ এঁতিহাসিক নাটকের সীমিত ক্ষেত্রে কালানৌচিত্যকে মেনে
নেওয়ার পক্ষপাতী ৷ তাঁদের মতে এঁতিহাসিক নাটকে অতীতকে জীবন্ত করে
তুলতে হুবে এবং তাকে বর্তমানের জীবনধারার সঙ্গে যুক্ত না করলে দর্শকেরা
তা উপভোগ করতে পারে না। “এই সীমিত ক্ষেত্রের পরিমাণ নির্ধারণ কর৷
কঠিন এবং দেখা গেছে TE নাটক কালানোচিত্যের as এঁতিহাসিক নাটকের
Rite হারিয়েছে। £ এঁতিছহাসিক নাটক £ ভারতীয় দৃষ্টান্ত ঃ
প্রাচীন ভারতীয় সাহিত্য মংস্কৃতে উপস্তাস জাতীয় রচন৷ ছুই একধানি : পাওয়া