বইয়ের লেখক
বইয়ের আকার
23 MB
মোট পৃষ্ঠা
370
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)পর্বত শেখরে। "১১ বিষয় আজ আমি বিশেষ করিয়া বলিব না, তবে এই মাত্র বলি, ef সাধন
করিতে হইলে, সংসারাসক্তি পরিত্যাগ করিতে হয়, না হইলে মন্ুয্যের
মন Sfacay তাড়নায় অস্থির een পথ-ভ্রান্ত হয় ও অগম্য, অস্বাভাবিক
পথে যাইয়া উপস্থিত হ্য়। সংসারের প্রলোভনে জয়ী হওয়া অত্যন্ত কঠিন, রিপুকে একেবারে ৰশ করিতে না পারিলে কেহই জয়লাতে সমর্থ হয় না। যাহাৎ্সংসার, Stal চিরকাল সংসার, তাহা চিরকাল চঞ্চল। এ সংসারে অর্থাৎ এই পার্থিব জগতে তাঁহারই অবলম্বন আছে, যিনি ইন্গিয়ের আয়ত্ত ভোগ বিলাস হইতে মনকে ফিরাইয়, সেই অতীন্গ্রিয় পদার্থে মন সমর্পণ করিতে পারেন ।' সংসারের স্থথ আর সংসারের শাস্তি সকলই নশ্বর শরীরের ন্যায় FANT ও চঞ্চল; তবে অচঞ্চল, অবিনশ্বর পদার্থ ভিন্ন চির Safsfera মনের অবলম্বন আর কে হইবে ? তুমি বা কে, আমি বা কে, যদি আমা- দের চির উন্নতিশীল আত্মার অস্তিত্ব আমর৷ অস্বীকার করি। আত্মা অবয়ব- রহিত,__ সংসারের অবলম্বন রহিত; মনের বৃত্তি সকল ইন্জিয়াধীন, foal সকলের দাস স্বরূপ, আত্মার অবলম্বন এ সংসারের কোন পদার্থ aces যাহারা মনকে faa সকলের উত্তেজিত ভাবের হস্ত হইতে রক্ষা করিয়া, আত্মার কুশলের দিকে প্রধাবিত করিতে পারেন, Statate এ সংসারে ধন্য । মনকে সংসারের নরকে ফেলিয়|] দিয়াছ, বৎস, তোমার আত্মা আর কাঁহাকে অবলম্বন করিবে বল Se মন আত্মার যন্ত্র স্বরূপ, এই যন্ত্র বিকৃত হইলে আত্ম৷ অস্থির হয়, অবলম্বন শূ্ঠ হয়; তোমার মনকে সংসার হইতে টানিয়। আন্ন,আত্মার কল্যাণের প্রতি ধাবিত কর, প্রকৃত অবলম্বন যাহা, তাহা অনায়াসে লাভ হইবে। নচেৎ মনকে সংসারের বাজারে ছাড়িয়া দিয়া কখনও আশা sie না, আত্মাকে শান্তিতে রাখিতে পারিবে। আত্মার অবলম্বন এক ভিন্ন ছুই নহে । যিনি আত্মার অস্তিত্ব বিশ্বাস করেন, যিনি আম্মার চির উন্নতিশীলতা স্বীকার করেন, তিনিই জানেন, আত্মার অবলম্বন
এক ৷ সংসারের পদার্থ শরীর ও fers, সংসারের we পাইয়া পরিতৃপ্ত থাকিতে পারে; কিন্তু আত্মা অবয়ব-রহিত এবং ইন্দ্রিয়ের অতীত,.
‘fe প্রকারে সংসারে শাস্তি পাইবে? যখন আত্মার যন্ত্র মন সংসারের _
সুখ অন্বেষণ করিয়] শরীরের পুষ্টিসাধনে রত থাকে, তখনই আত্ম! রোগণ্রস্ত হয়। তোমাকেও সেই রোগ অধিকার করিয়াছে। বৎস্ ! আমরা! থে cata ছাঁড়িয়৷ আসিয়াছি, ইহার অনেক নিগুঢ় তত্ব রহ্য়াছে। ভোগ.