সাহিত্যে নারী : স্রষ্ট্রীও সৃষ্টি | Sahitye Nari : Srashtri O Srishti

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
1. “গাথবনা আর alata মালা, বাধবন৷া a) আর প্রেমের গান, * Baal না আর ফুলের ডালা, রাখবন] মান অতিমান ।” যেখানে স্তনি 3— | “সোনার নূপুর রতন CBI এ সব তোরা নে'রে নে” ফুলের মালা তাবিজ বলা আধেক গাথা সেরে ca’ |” তথনি মনে পড়ল এই জিনিষটিই সেই সুশান্ত মুখে ফোটবার ow প্রতীক্ষিত হয়েছিল। তার মুখের যে ভাবটি আমায় সত্য করে ates করেছিল, সেত শুধু তার বাইরের BW নয়, সে wi ভার এই. নিষ্পৃহতাবটুকু | তারই কথায় বলিঃ-- “ত্যাগের মাঝে যে সুর বাজে, মধুর সে যে সুমধুর, ভোগের ক্ষণে সেই মাধুরী, তিক্ত বিরস বিহীন a” “অবহেলায় আপন জনে যতই আমায় ছাড়ে, ততই আমার তোমার faery আরে৷ যে টান বাড়ে, — aa —“fanta*ataica বিলাব, gas অধীর অনিলের সম, দিক্দিগঞন্তে মিলাব ।* অথব।-- “রেখে নিপীড়ন নির্্যাতনেও অটুট ধৈর্য; তপস্বিনী, ছে ললন৷! তব ললিত বিলাসে oife হও yp ওজস্বিনী ।” এর আর একটু উপরের ভাবে তিনি বলেছেন s — “আমার যা” কিছু রাখিনাই বাকি! ফুরায়ে দিয়েছি দানে, বিলায়ে দিয়েছি ছড়ায়ে দিয়েছি হারায়েছি প্রাণে প্রাণে ।” ধাপে ধাপে সুরগ্রাম Bre চড়ে Ss fan) ত্যাগমন্ত্র দীক্ষিত '“শ্রমনীর”--অভম্র ভোগের মধ্যবর্তিনী--উদাসিনীর মধ্যে একদা যেটা অস্পষ্ট ছায়াচ্ছন্ন ছিল, তারই ক্রমশঃ fare ad হয়ে'চলেছে! কার জীবন কিসের ভন্য'হুষ্ট, কিসের মধ্যে দিয়ে কে” জীবনের কোন “fais



Leave a Comment