বইয়ের লেখক
বইয়ের আকার
23 MB
মোট পৃষ্ঠা
402
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)চতুর্থ নিবেদন e/e নিরাকারাপি সাকার! sys বেদিতুমহ তি।
ত্বমেব সূন্মমা SOM ব্যক্তাব্যক্ত স্ব ক্পিণী। অনন্ত stan তাহার এই পুস্তকে প্রকাশিত কতকগুলি ক্বপার সংক্ষিপ্ত
বিবরণ ট ও ৪৭ পর্বে দুইটি বন্দনায় লিখিত হুইয়াছে। উহাদের ভিতর ক্তক-
গুলি অসাধারণ (যেমন -৪,ট, ১১, ২১, ২২, ২৬, ৩২, se, ৪৭, ইত্যাদি Te
কাহিনীগুলি )। রামকৃষ্ণদেৰ বলিয়াছেন-_-'যে-কোন মুতিতে ঈশ্বর (জগদদ্বার
fea মু ) প্রত্যক্ষ হইলে, মানবজীবনের পারলোৌকিক প্রয়োজন সিদ্ধ হয় ।”
বিশ্বে প্রাণশক্তির সহ মিলিত সর্বশক্তির ও সর্বরূপের আধার wane যে সর্বময়ী
ও সবদেবদেবীই যে তাহার শক্তি বা বিভুতি ( সর্বব দেবময়ীং cua সর্ব
বেছে ময়ীং AAT) তাহা পুপ্তকের চারিথণ্ডে নানাস্থানে নানাভাবে আলোচন।1
হইয়াছে । অবতরণিক৷ খণ্ডের প্রথম পটটি তাহার এই স্বরপের প্রতীক। উক্ত
পটটি তিনিই আমাকে অঘথটন-ঘটন নৈপুণ্যে দান করিয়াছিলেন ( প্রথম খণ্ড,
২৮ ager) | শক্তিদেবীর অর্চনায় সকল দেবদেবীর পূজা ও বিশ্বের SP
সম্পাদন হয়, কারণ তিনি ব্রহ্ম সহ অভেদ জো্যেতির্ময়ী চিদাকাশ রূপে সকলেরই
aig, বা শক্তি স্বরূপ৷।। জপ, পুজা, ধ্যান, সমাধি, জীবনধারণ. প্রসাদভ্ক্ষণ,
ঈখরনাম কীর্তন, ইত্যাদি সর্বরূপ বিশ্বের অভিব্যত্তি' তাহার শক্তি বিন] সম্পন্ন
ছয় atl অতএব, কোন দেবদেবীর অর্চনায় তাহাকে অগ্রাহী করা চলে ai—
যদিও, মানব অজ্ঞতা ও ভেদবুদ্ধি বশতঃ তাহা উপলব্ধি করে ai (৬২ পর্ব, ৩
অনুচ্ছেদ )। আত্বার এই সকল স্বরূপ ও সর্বময়ীত্ব বিক্ষিপ্তভাবে, কেবল যেন
সুত্রকাবে, নানা পুরাতন ধর্মগ্রন্ধে ও সাধকদ্িগের সঙ্গীতে পাওয়া যায় aes,
কিন্ধু একত্রে নহে । রামকুষ্ণই বিশ্ব৪রুরূপে জগদম্বার স্বরপকে Oa রূপে
প্রকাশ করিয়। গিয়াছেন এবং অল্প কথায়, তাহার শিক্ষাকেই ভিত্তি করত আত্ম-
জ্ঞান ও নানা শ'স্তগ্রন্কের সার দ্বারা বিশদীকরণ.এই পুস্তকগুলির qa প্রতিপাদ্য
বিষয় । - চারিথণ্ডেই জগদম্বার স্বরূপের আলেচন৷ আছে, কিন্তু নিম্নলিখিত
স্থানগুলিতে তাহার সার স্বরূপ ও সর্বময়ীত্ব বিশেষভাবে afte হইয়াছে। চতুর্থ
খণ্ডের কৃপা কাহিনী গুলি যেন প্রথম তিন খণ্ডে afie তত্বামৃতের প্রমাণ স্বরূপ ! প্রথম খণ্ড _৪; ৬ (২) (৭), Ca), (১০৯ ও (১৪)%) ৭; ৮ ও
২৪ (২ ) অঙ্গচ্ছেদ [ যশগীতা ]। দ্বিতীয় খণ্ড--১ অধ্যায় s ৬-১১, ১৫-১৬, ১৯-২২ ও ২৪ অনুচ্ছেদ ; ২ অধ্যায় ঃ
৩৯-৪২ অনুচ্ছেদ ; ৩ অধ্যায় £ ৩-৪ ও ২১-২৭ অহুচ্ছেদ ? ৪ অধ্যায় £ ২৯ অঙ্গচ্ছেদ ;