শাস্ত্রসার-সংগ্রহ [খণ্ড-৩] | Shastrasar-sangraha [Vol. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রথম-মিথ্যাত্বনির্বাচনম্‌। ৬৫ এখন দেখা যাউক, প্রপঞ্চকে Tern aT অর্থাৎ সং বলেন, ঠাহাঁদের ধতে বেদাত্তীর পূর্বোক্ত জগন্িথ্যাত্বাহ্মানে কি করিয়া wetter , সিদ্ধসাধন-দোষ হয় ? রেদাস্তী, প্রপঞ্চে যদি সংপ্রতিযোগিক ও অসংপ্রতিযোগিক তেদের মন্ততর তেদ'অর্থাং অসংপ্রতিযোগিকতেদরূপ মিথ্যাত্ব স্বীকার করেন, তাহ। হইলে তাঁহারা নৈয়ায়িকাদির মতে প্রবিষ্ট হয়েন। কারণ, নৈয্নায়িকাদি প্রপঞ্চকে সৎ বলিয়াই অঙ্গীকার করেন বলিয়া তাহাদের মতে প্রপঞ্চে অসংপ্রতিযোগিকু ভেদই থাকিয়া যায়। আর ইহ বেদাস্তীর অভীষ্ট হইতে পারে না। কারণ, অসৎপ্রতিযোগিক ভেদ যদি মিথ্যাত্ব হর, তাহা হইলে তাহাদের gems সেই মিথ্যাত্ব অঙ্গীকার করিতে হয়, অথচ তাঁহার] Tacs মিথ্যা] বলেন all Wate, অসত্প্রতিযোগিক তেদকে মিথ্যাত্ব 'বলিলে cantata arse অর্থেরই সিদ্ধি হম, অর্থাৎ অর্থান্তর-দোব হইয়া থাকে। . ( সিদ্ধসাধনও সুতরাং পূর্ববৎই হয় )। আর যদি উক্ত অন্যতরভেদ বলিলে সং্রতিযোগিক come ধরা যায়, অর্থাৎ মিথ্যাত্ব শব্দের অর্থ সংপ্রতিযোগিক তেদই হয়, তাহ। হইলে বেদাস্তী বৌদ্ধমতে প্রবিষ্ট হইয়৷ পড়েন। কারণ, বৌদ্ধগণ ঘটপটাদি প্রপঞ্চকে অসৎ বলিয়াই অঙ্গীক[র করিয়া থকেন, অর্থাৎ সতের ভেদকে প্রপঞ্চে অঙ্গী- কার করিয়াই থাকে । কিন্তু এইরূপ মিথ্যাত্ব, বেদাস্তীর অভীষ্ট হইতে পারে Tl কারণ, তাহা হইলে গণগনকুস্থমমাদি অলীক বস্বকেও এইরূপ মিথ্যা- পদবাচ্য বলিতে হর; কিন্তু, বাস্তবিক তাহার| তাহা স্বীকার করেন না। অতএব এরূপেও তাহাদের অনভীষ্ট অর্থ সিদ্ধ হওয়ায় তাহাদের উক্ত মিথ্যাত্বান্ুমানে অর্থান্তর ও সিদ্ধসাধন-দোষ হইতে পারে। beg বাস্তবির এই প্রকার অর্থান্তর বা সিদ্ধসাধন-দোষও সম্ভবপর নহে। কারণ, বেদাস্তী উক্ত অন্যতররূপ ভেদকে সাধ্য অর্থাৎ মিথ্যাত্ব বলিয়৷ অঙ্গীকার করেন না, WIS উভয় তেদকে মিলিত করিয়াই সাধ্য অর্থাৎ মিথ্যাত্ব afanl থাকেন । নিয়ায়িকাদির মতে উক্ত মিলিতভেদ কিন্তু প্রপঞ্চেথাকে না, অর্থাৎ তাহাদের মতে প্রপঞ্চে অসং্রতিযোগিক com থাকিলেও সৎত্রতি- যোড়াক cow থাকে না বলিয়া উহাতে উক্ত মিলিত cowan থাকিল না;



Leave a Comment