For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ures এমনকি হেমাঙ্গিনীর পুত্রেরও নাম হয় হৃদয়রাম। হেমাঙ্জিনীব
অগ্রজের নাম তো বরামটাদ ছিলই ৷ শীরামকৃষ্ণের ‘ate’ বংশজ ধারায়
এসেছে | ক্ষুদিরাম ন্যায় ও ধর্ম পথে, পরিবার ও গ্রামবাসীর শ্রদ্ধায় প্রতিষ্ঠিত থেকে
সংসারযাত্রা নির্বাহ করতেন। সরল বিশ্বাসীর দৃষ্টিতে তিনি জগৎ ও জীবনকে
দেখতেন--ঘোরপ্যাচে যেতেন না। কিন্তু তিনি বোকা, অলস, অকর্মণ্য
ছিলেন ais বাবার বিষয় সম্পত্তি তিনি নষ্ট করেননি, বরং তার ধন সম্পদ
বেড়েই facafea | MPMI ঘুম থেকে উঠে নিত্যকৃত্য ও সন্ধযাবন্দনা; পূজার ফুল তোলা; বখুবীরের পূজা--তারপর প্রাতরাশ। শূষ্রের বাড়ি তিনি পূজা করতে যেতেন
না, শত্রযাঙ্গী ব্রাহ্মণের নিমন্ত্রণ নিতেন না, যে সব ব্রাহ্মণ মেয়ের বিয়েতে
পণ নিত ( পাত্র পক্ষকেই পণ দিতে হত ) তাদের হাতের জলও পান করতেন
a | facaits ও আচারনিষ্ঠ ব্যক্তি ছিলেন তিনি! রাজা রামমোহনের সমবয়সী তিনি, কিন্তু প্রকৃতিতে কতই না ভিন্ন তারা |
ক্ষুদিরাম ও তার বংশ Saal রাজ-সন্নিধানে আসেননি ৷ তারা রাষ্ট্রবত্তের
লোক aq পাধথিব উচ্চাশার সংক্রাম ঘটেনি তাদের চিত্তে । এমনকি সংস্কতি-
জগতেও এরা নেতৃত্ব কামন। করেননি। পণ্ডিত বা কবি হবার বামনা তাঁদের
ছিল্ না।
আম CUS এসেছ, আম থেয়ে যাও -কয়টা বাগান, কয়টা গাছ, কত ডাল
পাল।-- অত খবরে দরকার কী? এ যেন এ চট্টোপাধ্যায় বংশেরই seats’ |
মনুযাজন্মের উদ্দেশ্য ঈশ্বর লাভ--এও যেন এঁ বংশেরই কথা | মানিকরাম বা ক্ষুদিরাম যে জীবনপদ্ধতি গ্রহণ করেছিলেন তাতে ভেজাল
ছিল না। ঈশ্বরের উপাসনাই ছিল তাঁদের প্রধান কাজ--তাঁদের জীবন চিল
ঈশ্বরকে কন করে আবর্তন। নিয়মে বাধা ছিল তাঁদের জীবন যাত্রা,
পরম্পরা ছারা শাসিত, Sferas আবেষ্টনীতে ধৃত । fee সংযত, শুদ্ধ
ও তপোময়-- গ্রাম্য নিম়নরুচির দার] আবিল নয়। আবার দেখি, মানবিক
Stal, সদয়, প্রেমপ্রীতিময় - কর্তব্যবোধকে লঙ্ঘন করেননি, দাঁয়িত্বকে বরেননি
অস্বীকার। সেকালের কুলীন ব্রাম্মণ--ন৷ করেছেন বহু বিবাহ, না করেছেন
পত্ী-নিশীড়ন। এদের বংশে লহ মরণের স্মতিও নেই। আচারনিষ্ঠ কিন্তু
মাহযের মাথায় প! তোলেলনি-ভুষ্থামী fee প্রজাপীড়ক নন। ad ১০ শ্রীরামকৃষ্ণচমঙ্গল