For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)পুরুযোত্তম রবীন্দ্রনাথ ১১ এই স্্চাত্তত, নিভাঁ'ক মতপ্রকাশে “যুগান্তর” যথাযোগ্য Boas
করেছেন। শুধু তাই নয়, রবান্দ্র-জন্ম-পক্ষে রবীন্দ্র-সাঁহত্য প্রচার-
প্রচেষ্টায়, বিশ্বভারতীর সহায়তায়, “যুগাম্তর”-কর্তৃপক্ষ যে ALMA
SENS পল্থা অবলম্বন করেছেন, আপনাদের তরফ থেকে, তার জন্য
তাঁদের ALLA জানাই | বৎসর বৎসর রবাীন্দ্র-জয়ম্তী) উৎসব এখন যেভাবে আঁধকাংশ ক্ষেত্রেই
প্রাতপালত হচ্ছে, সে-সম্বন্ধে নিঁখথল-বঙ্গ রবীন্দ্র-সাঁহত্য-সম্মেলনের
FSH, আপনারাও যে সচেতন, তা” সাংবাঁদক বৈঠকে আপনাদের
ম্যাঁদত বিব্যততেই ASG! আপনাদের যুশ্ম-সম্পাদক* বলছেন--
“রবীন্দ্রনাথকে নিয়ে চারাঁদকে এত যে উদ্দীপনা, আমাদের সন্দেহ
হচ্ছে তার মলে রবীন্দ্র-ভাঁক্তর চাইতে হুজ্ুগাঁপ্রয়তাই কাজ করছে;
কোন স্পষ্ট আদর্শ এবং লঞ্ষ্য face রবীন্দ্র-জন্মোৎসব পাঁলত
ইচ্ছে ATI
একেবারে ঠিক sori fee কেন রবাীন্দ্র-ভাঁক্তর চাইতে হুজগ-
TOMES কাজ করছে? কেন এ-সব উৎসব এমন হৈ-হযল্লোড়ে পাঁরণত
হচ্ছে? কেন এসব উৎসব শুধু নাচ-গান আর আঁভনয়েই WARTS?
কেন কোনো স্পষ্ট আদর্শশ এবং লক্ষ্য নিয়ে রবীন্দ্র-জন্মোৎসব পাঁলত
হচ্ছে না, এ প্রশ্নের উত্তর Ate আমাকে দিতে বলেন, তবে আঁম বলব
-__রবীন্দ্রনাথের AIGA সঙ্গে উৎসব-কন্তণদের সম্যক পাঁরচয়, এমন ক
কোন কোন স্থানে আংাঁশক পাঁরচয়ও নেই AH! UT এক্ক্ষেত্রে
আঁধকারীভেদ Wid! আপনারা আমাকে ক্ষমা করবেন, রবাীন্দ্র-
জন্মোৎসব-পালনে সকলেরই, সব প্রাঁতষ্ঠানেরই আঁধকার আছে, এ-কথা
আঁম স্বীকার Bia না। কেন কাঁর না, সে-কথাটা একটু খুলেই
বাঁল। বছর-পাঁচেক আগে, বৈশাখের কোন এক সকালে একখান TS
মোটরগাড়ী আমার বাড়ীর সামনে এসে দাঁড়াল। তা' থেকে Toate
ভুল্যাণ্ঠত-বসনপ্রান্ত, সুবেশ তরুণ নেমে এসে উঠলেন আমার
বৈঠকখানায়। সমাদরপর্বণ শেষ ক'রে প্রশ্ন-পর্বেণ এসে জানা গেল, তাঁরা
এসেছেন দাঁক্ষণপাড়ার একাঁট ATI থেকে তাঁদের রবাীন্দ্র-জয়স্তী শ্লীসুহৎ রুদ্র ও লীপাঁরমল vu!