মানব-সমাজ | Manab-samaj

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
মানব-সমাজ | ১ মানব গামাজিক ata সামাজিকতার ফল যেমন পরম্পরের নিকট হইতে উপকার লাভ, তেমনই বিবিধ মনোবৃত্তির উন্নতি সাধন ৷ যে সমপ্ত সদ্‌ গুণ মানবের হৃদয়ে দেবত্ব আনিয়াছে, তাহা সামাজিকতারই eal ayy- রক্ষা, অপত্যরক্ষা, সমাজের প্রবর্তক কারণ; এবং qfagfea উন্নতি, ন্যায় ও কর্তব্যজ্ঞান, TUT ও স্বার্থ ত্যাগ, তৃপ্তি ও মখ-বৃদ্ধি, সমাজ-বন্ধন হইতেই উৎপন্ন হইয়াছে। এস্কলে বাক্তির বাল্যজীবন হইতে মানবের প্রাথমিক অবস্থা অনুমিত হইতে পারে। বালক কেবল আপনাকেই বুঝে, তাহার আপনারটী ষোল আন] বহাল থাক! চাই; বালক বড়ই স্বার্থপর। কিন্ত যথন ক্রমে বয়োবুদ্ধি সহকারে সেই বালক নানা জনের দংসর্গে আসে, তখন পরার্থের নিকট স্বার্থক বলি দিতে ক্রমে অভ্যস্ত হয়। . সামাজিক মানবও SUA! কেবল স্বার্থ দেখিপে সমাজ eras al i সামাজিক ব্যক্তি অথবা ব্যক্তিগণ পরার্থ দেখিতে বাধ্য | বলিয়াছি, (মানব সমস্ত জীবের উত্তরাধিকারী । তাই অনামাজিক ইতর. জীবের ধর্ম সকলও মানবে বর্ধমান আছে। উন্নতবৃত্তি দে সকলকে দমিত রাখিতে পারে; কিন্তু সম্পূর্ণন্ষণে বিনষ্ট করিতে পারে alt তাই সমাজবদ্ধ মানবও কখন কথন অসামাজিক স্বার্থসেবী ভাব কতৃক চালিত হইয়া সমাজের এবং বাক্তির অস্ষ্টি করিয়া থাকে । এইরাূপে সামা- জিক অপরাধ উৎপন্ন হয় )) ইহা] মানব লুদয়ে নির্দিত পশ্তভাবের পুনরাবৃত্তি । এই fafase অপরাধিগণকে অধ্যাপক টম্দন্‌ Bets কালের পুনরাবুণ্তি বলিরাস্ধেন i সমাজ প্রতিঠিত হইবার পূর্বকালের ভাব অর্থাৎ স্বার্থ, আত্ম- সেবা ইহাদিগকে sata পরিচাপিত করে। এই অবস্থাতেই xtafas অবনতি। we ইহার একমাত্র প্রতিরোধক নহে, অথবা প্রধান প্রতিরোধক ও নহে। এ কথা পরে বুঝা যাইবে | ব্যক্তিগত জীবনে যেরূপ বাল্য, যৌবন, Gal ও মৃত্যু আছে, সামাজিক জীবনেও তাহাই। + বাক্তির জীবনে যেমন কর্মই এক মাত্র লক্ষণ, * Are not many criminals mere anachronism ?—People out of me or out of place, who require not incarceration or worse .....Hferedity 1908 p, 531, 1 কিন্তু বোধ হয় তাহ! অপরিহ!যা acy | 14



Leave a Comment