জ্ঞানাঙ্কুর [খণ্ড-২] | Jnanankura [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
lays, অঃ, ১২৮০ |) aig জাতির মধ্যে বিবাহ প্রণালী দেখ! যায়, খগবেদের পূর্বের কোন fara পাওয়া যায় না, Weate তৎপুর্বে বিবাহ প্রথা কিরূপ ছিল, জানিবার উপায় নাই | খুগ্নেদে বর ও কন্যার আচরণ- গত fafee উপদেশও প্রদত্ত হইয়াছে | পরজ্য তৎ্কালের বিবাহ প্রথার fasta বিবরণ প্রাপ্ত হইবার Boy নাই । AR মংহিতা প্রভতি We AR ও পূরাণাদি পাঠ দ্বারা যাহা অবগত হওয়া যায়, এ স্থলে তাহ।ই লিখিত হইল | ইভ] বক্তব্য যে, হিন্দু জাতির বিবাহ, SHIA ও ব্যবহু।র উভয়ান্মক সংস্কার ; ইভ ব্রাহ্মণাদি ত্রিবর্ণের দশ বিধ সংস্রা- রের শেষ সংস্কার, ও শৃুড্রের «এই এক মাত্র বৈদিক AQIS | fey জাতির মপ্যে বিবাহ অবশয- কর্তনা at) অবিবাহিত ব্যক্তির অনেক ae of ক্রিয়ার অধিকার নাই । WR সংহিতার xd অধ্যায়ে লিখিত Blew ; তিন aq (খযষিঝণ, দেব খণ, পিতৃ aj) পরিশে।ধ Seal মোক্ষে মনো- নিবেশ করিবে । যে এ তিন aa পরি- শেপ al করিয়। মোক্ষ চেষ্ট] করে, তাহার অপ্বোগতি say বিধিবৎ বেদা- ধায়ন ও wes পুত্রোৎপাদন এবং শব্্যস্থসারে যজ্ঞ করিয়| মোক্ষে মনো- নিবেশ করিবে | কেন (Aer বেদাধ্যয়ন, পুত্রোৎপাদন ও am নিষ্পাদন না faa মে।ক্ষ ইচ্ছা! করি:'ল তাহার অধো্‌গতি SY | শ্রুতেতেও এই রূপ ব্যবস্থা পাওয়] যায় | ay সংহিতার ত্ৃবতীয়াধ্যায়ে বিবাহের আট প্রকার লক্ষণ কথিত হইয়াছে। যথা ;-- ১ ব্রাহ্ম, 2 দৈব, ৩ আর্য, ৪ গান্বর্ব, HW প্রাজাপত্য, পৈশাঢ। ১। কন্যাকে বসনাচ্ছ!দিতা করিয়া 1দবেভাকে আহ্বান ও অর্চনা VHS যে দান করা ইয়। তাই[র নাম ত্রাহ্ম নিবাহ | ২ | কন্যাকে অলঙ্কৃতা করিয়| as | ae খভিক্কে যজ্ঞ সম্পাদন কালে যে HR কর। হয়, তাহার নাম দৈব'ববাহ। | ৩। বর হইতে এক ব] দুইটা গো: মিথুন weet গ্রহণ করিয়! যথাবিধি | কন্য।দান করার নাম আয বিবাহ | ৪ | উভয়ে wh কর, এই বলয়] বরকে কন্যাদান করার নাম প্রাজাপতা বিবাহ | ৫। কন্যা ও তাহার পিত্রাদিকে যথা শক্ত ধন দিলে পর যে কন্যা Cinta sal হয়, তাঁহার নাম aleve বিব!হ | ৬। স্ব ইচ্ছাতে বর ও কন্যার পরম্পর সংযোগের নাম iH বিবাহ। এই বিবাহের ঘটনা কামাশক্ত ভাবে হইয়! থাকে | 91 কন্যার পিত্রাদিকে হত ও আহত fami রোদনপরায়ণা কন্যাকে বল- Bae হরণ করিয়] বিবাহের নাম রাক্ষস বিবাহ | ৮। কন্যা সুপ্তা, WS বা প্রমতাবস্থায় থাকিলে, গোপনে এ sar] গমন করাকে পৈশাঢ বিবাহ বলে | পূর্বেই বলা হইয়াছে, পরবর্তী স্থতে- কারের] সকলেই মন্ুর প্রাধান্য স্বীকার করিয়াছেন ; কোন কোন স্থৃততে AXA লিখিত আট প্রকার বিবাহ বিভিন্ন চ্ছন্দে উদ্ধৃত পর্যন্ত হইয়াছে | প্রথম চারি প্রকার বিবাহ Waray, গাম্ধর্ব ও রাক্ষস বিবাহ ক্ষ ব্রয়ের, আস্থর বিবাহু বৈশ্য ও শৃদ্রের বিধেয়। পৈশাচ ৬ BTA, ৭ রাক্ষস) tT ৯



Leave a Comment