বঙ্গ নারী | Banga Nari

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[ We J এখন “বঙ্গনারী” সম্বন্ধে কয়েকটি কথা সংক্ষেপে Af, এই ET প্রবন্ধ শেষ করিব। Comat” একখানি সামাজিক নাটক। ইহা যে কেবল উদ্দেশ্য-শূহ্ঠ সামাজিক চিত্র, তাহা নহে fren সর্বাপেক্ষা গুরুতর আন্দোলনের সম্বন্ধে একটা বিচার করাই ইহার Bows | বিবাহে পণপ্রথা লইয়| আজকাল বঙ্গ হিন্মূ-সমাজে যে হুলস্থুল পড়িয়৷ গিয়াছে, তত্সন্বন্ধে দ্বিজেন্দ্রের অভিমত ও Stata বন্ধুবান্ধবের সহিত যে সকল বিতর্কাদি হইত, তাহারও সারাংশ এই নাটকের পাত্রপাত্রী দ্বারা বিবৃত কর! হইয়াছে। সদানন্দের কথার অধিকাংশ গ্রহকারের নিজের অভিম্ত। সদানন্দের চরিত্রেও গ্রন্থকারের নিজের চরিত্রের কতকটা আভাস পাওয়া যায়। “আমি এখন আর হাসির গান গাই না--ভাল লাগে না।” একথা, স্ত্রীবিয়োগের পর, দ্বিজেন্দ্র কতবার বলিয়াছেন। সদ্বানন্দ বিল]ত- ফেরত, সরল উদার, মহৎ ও সচ্চরিত্র ও পরছুঃথ-কাতর ;-_দ্বিজেন্রও : তাই। কবি সদানন্দকে দিয়াই নিজের অভিমত ব্যক্ত করিয়াছেন । পণপ্রথা সম্বন্ধে তাহার ধারণা, যে, এই পণ-প্রথা যতই BS বা নিন্দনীয় হউক না কেন এবং তাহা নিবারণ করিবার wa যিনি যতই বদ্ধপরিকর হউন না কেন, ইহা সহজে নিবারিত হইবে না। যেথানে, sate বিবাহ, নির্দিষ্ট বয়সের মধ্যে দিতেই হইবে, অথচ পুত্রের বিবাহে ৷ সে নিয়ম নাই; য়েথানে, উপযুক্ত পাত্রের বাহুল্য নাই, অথচ প্রতিযোগিতা বিলক্ষণ আছে; যেখানে ধর্ের বন্ধন শিথিল হইরাছে, অভিভাবক-বিহীন বালকের ল্যায় সমাজ উচ্ছ,ঙ্খল, দেশে অর্থের অতাব, অথচ বিল্লাসাদির . বাহুল্য অসঙ্গতভাবে সংবন্ধিত; পূর্বোর Diy জাতি কুল, শীল প্রভৃতির প্রতি লোকের wigs লক্ষ্য নাই, লোকের ঘৃষ্টি অর্থের উপর বার আনা, এবং Fora রূপের প্রতি চারি. আনাঃ--তাহাও, ভবিষ্যতে TAN Ti হইলে, বিবাহ দিতে কষ্ট হইবে বলিয়া,-নে দেশে যখন পণপ্রথা একবার



Leave a Comment