আমাদের জাতীয়ভাব | Amader Jatiyavab

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[৯] অঙ্বঁমণশূন্তত] ও একতা না হইলে, জাতীয় ভাবের tare হয় না। আমাদের জাতীয় ভাবের অবনতির প্রধান কারণ, অঙন্গকরণ- প্রবণতা ও অনৈক্য । এঅংশে আমরা! যতদুর অধঃপতিত হইয়াছি, পা্জাবী, হিন্দুস্থানী বা মহারাষ্ীয় ততদূর হয়েন নাই। আমাদের পরিেচ্ছছদে, আচারব্যবহারে, ভাষায়, নিয়তই বৈষম্য রহিয়াছে । পরি- চ্ছদে জাতীয় ভাবের পরিচয় হুইয়া থাকে 4 প্রত্যেক জাতিরই এক একটি fafee পরিচ্ছদ আছে। কিন্তু আমাদের বাঙ্গালী জাতির এরূপ পরিচ্ছন্বসাম্য নাই । আযূরা বিভিন্ন পরিচ্ছদে দেহ সজ্জিত করিয়া, হীন অন্করণের প্রাধান্তরক্ষায় যত্রশীল হই । কোনও মজ._- লিসে উপস্থিত হইলেই বাঙ্গালীর পরিচ্ছদবৈচিত্র্য দৃষ্টিগোচর হয় A স্বলে এরূপ বৈষম্য, সেস্থলে জাতীয়ভাব রক্ষিত হইতে পারে না। এখন আমাদের মধ্যে অনেকেই বিলাতে যাইতেছেন i Teta বিলাত- যাত্র] করেন, প্রায় তাহারাই হুট. কোট_ পরিয়, মাহেবী চালচলন শিখিয়া, আমাদের সমক্ষে কিন্তু তকিমাকার জীবক্ূপে আবিতুত হয়েন। আদচারে, পরিচ্ছদে, কার্যে, কথাবার্তায়, কিছুতেই তাহাদের সহিত আমাদের সমতা থাকে না। তাহারা মিল ও বেন্থাম গলাধঃ- করণ করিয়]ও, নিরবচ্ছিন্নভাবে বৈষম্যনীতিরই পরিচয় cea । তাহার সেই সাহেবী সাজে সভাস্থলে দণ্ডায়মান হইয়া, জলদগম্ভীর স্বরে স্বদেশহিতৈষিতার গৌরবঘ্বোষণা করেন, এবং TD Hah ও গারিবল - দির নামোল্লেখ করিয়া, স্বদেশীয়ের ard তাড়িতপ্রবাহ সঞ্চারিত করিতে প্রয়াসবান্‌ হয়েন। কিন্তু তাহারা আপনারাই যে, স্বদেশ ও স্বজাতি হইতে বিচ্ছিন্ন, SIZ) একবারও মনে করেন A I তাহাদের আরাধ্য ম্যাট্‌সিনি বা গারিবলদ্দি যদ্দি বিজাতীয় ভাবে অঙ্গপ্রাণিত ও বিজাতীয় পরিচ্ছদে সজ্জিত হইয়া, বেজাতীয় ভাষায় আলাপ করিতেন, তাহা হইলে, ইতালির উদ্ধার হইত কি a, তাহা তাহাদের sta



Leave a Comment