পুঁথি-পরিচয় [খণ্ড-২] | Puthi-parichay [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পু'খি-পরিচয় প্রসঙ্গতঃ বলিয়৷ রাখি, আগমনী-সঙ্গীত-রচয়িত৷া নানহুরের জগদ্চূর্লভ স্যায়ালঙ্কারের* আত্মপরিচয় মিলিয়াছে তাহার রচিত একথানি গ্রন্থের* পুপ্পিকায়। মূল ও Ral সমেত তাহার মোট ৬ধানি অল্ঞাতপূর্ব স্বরচিত ও স্বহস্তলিখিত সংস্কৃত গ্রন্থের, পুঁথিৎ বিশ্ব. ভারতীর সংস্কত পুঁথিবিভাগে রক্ষিত আছে। রাধাচরণ বা রাধপ গোপের আফংনামা,% ইমামের কেচ্ছা,* জয়রদ্দির* ও অজ্ঞাত ভনিতার' মানিকপীরের জহুরানামা, সৃদয়রামের পীরের কালাম,” শঙ্করের পীরের গীত তথা সত্যপীর সাহিত্যের পু থিগুলি,১* অজ্ঞাত ভনিতার হোরান জরিপ১১ এবং দিগবন্দনার পু:খিগুলির পীরবন্দনা অংশের** প্রতি ইসলামি বাঙ্গালা সাহিত্যে গবেষকদের দৃষ্টি অবিলঙ্তে আকৃষ্ট হওয়া SHES | এই গ্রন্থমালায় প্রকাশিত হিন্দু ও মুসলমান উভয় তরফেরই সমন্ব্যপ্রীতি অচিস্তিতপূর্ব। বাঙ্গালার তথা ভারতবর্ষের জলহা ওয়ার প্রভাবে জঙ্গীবাঞজ তুকারাও কিভাবে পোষ মানাইতে faa পোষ atfan হিন্দুসংস্কৃতির উদার অঙ্গনে একাত্ম হইবার চেষ্টা করিতেছিলেন তাহার বিশিষ্ট প্রমাণ জয়রদ্দির ও রাধাচরণের রচনাবলী | কারবালার যুদ্ধ প্রসঙ্গে ফারসীতে মহাকাব্যের আকারে কতকগুলি কাব্যগ্রন্থ রচিত zy | তাহার আধারে বাঙ্গালার মুসলমান সমাজে বিশেষ জনপ্রিয় 'জঙ্গনাম।” নামক কাব্যধার। আত্মপ্রকাশ করে। হিন্দুসমাজও ইহার প্রভাব এড়াইতে পারে নাই। তাহার সাক্ষী হিন্দু রাধাচরণ গোপের কাব্যসমূহ ৷ প্রমঙ্গতঃ, সাহজাহানের সমকালে রচিত চন্দ্রতান ব্রাহ্মণের 'চাহার baa’ গ্রন্থের বিশ্বভারতী-সংগ্রহের পাগুলিপিখানিও১* বিশেষ উল্লেখযোগ্য। ইহার অঙন্গুলেখন হইয়াছিল সেলিমাবাদ পরগণায় মাকালপুর গ্রামে। তথন*সেখানকার তালুকদার ছিলেন প্রাণনাথ চৌধুরী । লিপিকরের নাম রুষ্ণচন্দ্র জুনারদার। নাথ মন্দিরে১* বসিয়া এই Xft লেখ! হইয়াছিল নস্তালিক ও শিকন্ত| শৈলীর ফারসী লিপিতে | > Heal পুথি-পরিচয় প্রথম Xe, ভু পৃ, ফ২৬-*২৭; ABT Mg, পৃ ৪৯-৫০ ২ উন্ধবচমৎকার © উদ্ধবচমংকার (সং৮০২), উদ্ধধচমৎকার-টীক] (সং vod) প্রতিনাটক (সং ৮*১), প্রতিনাটক-টাক] (মং৮*৪), পদান্কদূত টাক] ( মং ৮৪৫ ), বাল্মীকিজন্মকথ (সং ৮২০ ) ৪ প১১ ৫ পৃ১৬, dh, 2a, 29 ৬ Ff oot ৭ Yoo gs ory পৃষ্ঠার ২১৮ দংখ্যক পু atin মনেহয়, অঙ্গ।তনাম। কোনও জঙ্গনামার ৮ পৃং১১ a পৃ২৩৪ ১০ পৃ৩৭৮-৮২ ১১ প ৩৯৬ ১২ পৃ ১২৯-৩০, ৩২০ ১৩ জবা Visvabnarati Annals vol. IV, 1951, F.M, 4911 লিখিত প্রবন্ধ ‘Chandar Bhan Brahman and his Chahar Chaman,’ pp. 51-64 ১৪ ‘ate’ মনির [বিশ্বানাথ_মন্দির হওয়া অসম্ভব are) অন্যথায়, বিশেষ [কৌতুহলজনক সংবাদ ( WEY এ yee ) c



Leave a Comment