For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১০ রবীন্দ্রনাট্য-সমীক্ষা রাজাকে খুজিয়াছিলেন বাহিরের জগতে 1 আগে অন্তরে অনুভবের
মধ্যে পরমস্মুন্দরের স্বরূপ বুঝিয়া, তারপর বাহিরের জগতে
ভগবানকে wert তাঁহাকে পুরাপুরি পাওয়া যায়--এই পরম
wae win] বিস্মৃত হইয়াছিলেন। নাটকের রাজ! ভগবানের প্রতীক ৷ তাহাকে একদ্রিকে করা
হইয়াছে কোমল, [অন্যদিকে তিনি কঠোর । তিনি রূপময়, আবার
অরূপ । মানুষ তাহাকে চিনিতে ভুল করিলে ছুঃখের আঘাতে
আঘাতে তিনি চিনাইয়। দেন আপনাকে । ইহাই ঘটিয়াছে
arity জীবনে । দুঃখের ভিতর দিয়] তিনি secs পাইয়াছেন।
অন্ধকার ঘরে আপন অভিজ্ঞতার ভিতরে grein রাজাকে পাইবার
সাধনা করেন নাই। শাস্থের রাজপথ ধরিয়। চলিতে চাহিয়াছিলেন
বলিয়াই রাজার মন্দিরে তিনি পৌছিতে পারেন নাই | এই aring বিপরীত কোটিতে পাই স্মুরঙ্গমাকে। পাই
ঠাকুর্দাকে । ইহার৷ বুঝিয়াছেন--ভগবান নাম-রূপের অতীত।
অন্ধকারের সাধনায়--অরূপতাধনায় তাহারা সিদ্ধিল।ঙ করিয়া-
ছিলেন | তাই ভগবংসাধনায় Feta ভূল হয় নাই |
-_'ডাকঘরের অমল বন্দী মানবাত্ম।। তাহার মধ্যে মানবাত্মার
বন্ধন-বেদন]- দূরের যাত্রায় নিষ্নমণের আকৃতি ০৪100 of
the soul for the infinite! অমলের সম্পর্কে সমালোচনায়
get সমালোচকের! বলিয়াছেন-- >t Amal personifies man’s longing for frec and natural
development. This longing is fettered by external triviali-
ties, suppressed by those around us, who do not understand,
or are not favourably inclined towards it * * Prof. V. Lesny,