রবীন্দ্র নাট্য সমীক্ষা | Rabindra-natya samikha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১০ রবীন্দ্রনাট্য-সমীক্ষা রাজাকে খুজিয়াছিলেন বাহিরের জগতে 1 আগে অন্তরে অনুভবের মধ্যে পরমস্মুন্দরের স্বরূপ বুঝিয়া, তারপর বাহিরের জগতে ভগবানকে wert তাঁহাকে পুরাপুরি পাওয়া যায়--এই পরম wae win] বিস্মৃত হইয়াছিলেন। নাটকের রাজ! ভগবানের প্রতীক ৷ তাহাকে একদ্রিকে করা হইয়াছে কোমল, [অন্যদিকে তিনি কঠোর । তিনি রূপময়, আবার অরূপ । মানুষ তাহাকে চিনিতে ভুল করিলে ছুঃখের আঘাতে আঘাতে তিনি চিনাইয়। দেন আপনাকে । ইহাই ঘটিয়াছে arity জীবনে । দুঃখের ভিতর দিয়] তিনি secs পাইয়াছেন। অন্ধকার ঘরে আপন অভিজ্ঞতার ভিতরে grein রাজাকে পাইবার সাধনা করেন নাই। শাস্থের রাজপথ ধরিয়। চলিতে চাহিয়াছিলেন বলিয়াই রাজার মন্দিরে তিনি পৌছিতে পারেন নাই | এই aring বিপরীত কোটিতে পাই স্মুরঙ্গমাকে। পাই ঠাকুর্দাকে । ইহার৷ বুঝিয়াছেন--ভগবান নাম-রূপের অতীত। অন্ধকারের সাধনায়--অরূপতাধনায় তাহারা সিদ্ধিল।ঙ করিয়া- ছিলেন | তাই ভগবংসাধনায় Feta ভূল হয় নাই | -_'ডাকঘরের অমল বন্দী মানবাত্ম।। তাহার মধ্যে মানবাত্মার বন্ধন-বেদন]- দূরের যাত্রায় নিষ্নমণের আকৃতি ০৪100 of the soul for the infinite! অমলের সম্পর্কে সমালোচনায় get সমালোচকের! বলিয়াছেন-- >t Amal personifies man’s longing for frec and natural development. This longing is fettered by external triviali- ties, suppressed by those around us, who do not understand, or are not favourably inclined towards it * * Prof. V. Lesny,



Leave a Comment