For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[৮৭] গ্রন্থ সম্বন্ধে ভূমিকাগর্ভে আমি যে সকল কথা লিপিবদ্ধা করিয়াছি,
Bears যদি কোন পাঠকের মানসে সত্যানৃত-বিষয়ক-সন্দেহ উপস্থিত
হয়, তবে যেমন “হেম্নঃ সংলক্ষ্যতে ace) বিশুদ্ধিঃ শ্যামিকাপি বা”,
সেইরূপ মামকীন এই মংত্তর গ্রন্থের আদিতঃ অন্ত-পর্য্ান্ত পাঠে আগ্রহ-
পরায়ণ-ধৈর্্য-সম্পন্ন পাণ্ডিত্যাভিমানী শান্ত্রর্থ-কুশল অধ্যেতৃ-বর্গের মধ্যে
যে কোন বিদ্যা'রসিক-বিচক্ষণ-গুণ-দোষজ্ঞ-পাঠক শাল্ত্রাচার্য্যোপদেশ-
পরম্পরা-প্রাপ্ত, মনন-মণ্ডিত, উপপত্তি-প্রদীপিতনৈজ-জ্ঞানাগ্নি-সাহায্যে
পরীক্ষা করিলেই, মদীয়৷ কাঞ্চনকল্লা কথার বিশুদ্ধি বা whe সহসা
লেক্ষিতা হইতে পারে । | কথাপ্রসঙ্গে এ স্থলে এ কথাও বলা উচিত মনে করিতেছি
যে, আজকালকার দিনে বিদেশীয়-সভ্যতাঁর মনো-নয়ন-প্রভাপহরণ-
কুশল-প্রকটতর-বিকটোৎকট আলোকে শিক্ষাপ্রাপ্ত বা অভ্যস্ত-
বিদ্ধ যৌবনে বিষয়েধী অথচ বাদ্ধ্যক্যে মুনি-বৃত্তি4-হিত-ভারতীয়-
ভব্যতর-সভ্যভূত-ভূদেব-নরদেব-নির্বিবশেষে সকলেই যেন কি এক
অপূর্বৰতর-গহনতর-মোহ-মহিম-মাধুধ্য-মুগ্ধ- হৃদয়ে সমাকৃষ্ট-চত্তে সাম্য-
বাদ-সমাশ্রায়ণে স্্রী-পুত্র-কন্যা-পুজ্বধূ-ভগ্মী-ভগ্মীপতি-শত্র-মিত্র-শুহৃদ-স্বজন-
বান্ধব-বর্গের সহিত আহারে, বিহারে, বসনে, ভূষণে, শয়নোপবেশনে,
বনে, ভবনে, সভাস্থলে, রঙ্গালয়ে, বিদ্যালয়ে, বিচারালয়ে, হাঁটে, খাটে,
মাঠে, রেলে, ষ্ীমারে, ন্টেশনে, বিলাসভবনে, প্রমোদোদ্যানে, রাজ-
কীয়-পরিষদ্ভবনে সর্বত্র একাকারের পথেই চলিয়াছে। কালক্রমে
যুগ-ধর্ম-প্রভাবে বিধাতারই নিয়মানুসারে এই নব-সমাগত একাকারের
জ্রোতঃ-সলিলে মাদৃশ-ত্বাদৃণ-ভবাদৃশ-ব্যক্তি-বর্গকেও যে নিশ্চিতই বহু-
বিধ-বৈচিত্র্যের মধ্যে কোন না কোন প্রকারে গা! ভাসাইতে হইবে,
তদ্বিষয়ে সন্দেহলেশমাত্রও নাই | অতএব এ সকল ব্যাপার-ব্যবহার-সম্বন্ধে যে কোনরূপ galas
বা দুরাশা-পোষণ-প্রবৃত্তিরিহার-পুরঃসর 'অপরাপর edi, বা ধর্মাবলম্বি-
গণের কথা ছাড়িয়া দিয়া, কেবলমাত্র ভারতবর্ষীয় উচ্চাবচ-হিন্দু-সমাজ-
শরীরাস্তর্গত-তত্তদবয়বডূত শরীশঙ্কর-কৃষ্ণ-বিষ্ণু-রাম-নারায়ণ-নৃসিংহ-গোপাল-