বইয়ের লেখক
বইয়ের আকার
33 MB
মোট পৃষ্ঠা
508
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ওঠে বার নিরসন বা অবসান লেখকের অভিপ্রেত নয় বলেই মনে হয়। 'বিগত-
যৌবন” গল্পের বড়বাবুর চরিত্রটি এমনি ধরনের Atay, নৈরাস্তযর ব্যর্থতার ক্ষোভে
ও বেদনায় সকরুণ হয়ে উঠেছে এবং সেই ব্যর্থতার পরিণত তীত্রতর ব্যর্থতা ছাড়া
আর কিছুই হওয়া সম্ভব নয় ।--আবার অনেক ক্ষেত্রে লেখক নিজেই এই
জটিলতার গ্রনদ্থিমোচন করে দিয়েছেন, পরিণতিতে একটা শিল্পসঙ্গত সমাধান aia
করেছেন | কিন্তু এই সমাধানের রূপও সর্বত্র এক রকম নয়। “বিন্দুপিসী' গল্পের
নায়ক একটি বিচিত্র চরিত্রের মাহয। তার জীবনে মর্মান্তিক ট্রাজেডির উদ্ভব
হয়েছিল এবং সেই ট্রাজেডির ফলস্বরূপ সুষ্টি হয়েছেল একটা অতি পীড়াদায়ফ
পরিস্থিতে ও 'অপ্রীতেকর মনস্তাত্ত্বিক জটিলতা ৷ কিন্তু উপসংহারের সমাধানের
মধ্যে আমর] দেখতে পাই, নারক নিজ্জেই এই জটিলতার সরলীকরণে সক্ষম
হয়েছে--তার জীবনের জমিতে সাফল্যের অন্কুরোগ্যম হয়েছে ।--' আকুতি ও
প্রকৃতি” গল্পটি আপাতদৃষ্টিতে কৌতুক-রসাশ্রিত। wis প্রভাত মুখোপাধ্যায়ের
মত লেখকের হাতে পড়লে যমজ ভগিনীদ্বয়ের যমজ স্বামীদের এই কাহিনীটি
হয়তো বিশুদ্ধ হাসির scm? পরিণত হতে পারত । কিন্ত গজেন্দ্রকুমার গল্পের
শেষাংশে এমন একটা মনস্তাত্বিক প্যাচ কষে দিলেন যা মুহূর্তের মধ্যে হাসির
GIRS কলুষিত কামনার হলাহলে রূপাস্তরিত করে ফেলল । পরিণামে অবস্ত
একটা মোটামুটি সমাধানের প্রচেষ্টা Fai হয়েছে, কিন্তু তবু কোথায় ঘেন একটা
গোপন কাটার থচ্থচানি রয়ে গেছে-_মনে হয় চিরদিনই রয়ে যাবে ।-__'সপিল'
গল্পের সমাপ্তি ঘটেছে নায়কের উদ্বক্ধনে আত্মহত্যায় ; সব WTA চরম সমাধান
হয়েছে চরম ট্রাজেডির মধ্যে ।__আর “স্নিরাশ্চরিত্রমূ গল্পের নায়িকার BEC CRT
অবসানে দেখি ছগোপন স্বার্থবুদ্ধি বিসর্জন দিয়ে নে মহদত্বের প্রথম সোপানে
পদার্পণ করেছে ; তাঁর সামনে সংশর-সমস্যার অন্ধকার অবপিডপ্রায়, আমন্ন
উষার আলোয় তার সমগ্র সত্তা AVM হয়ে উঠছে। “cme মিত্রের শিল্পজগৎ সত্যই বছ-বিচিত্রের জগৎ। সেখানে এক মানুষ
দুবার দেখা যায় না, এক ঘটনা দুবার ঘটে না, এক কথা দুবার শোনা যায় না--
তার আসরে নিত্যই বহুরূপীর মেলা | গজেন্দ্রকুমারের শিল্প-বিপণির অন্যতম প্রধান পণ্য মান্য ও মাহুষের মন হলেও
বিশুদ্ধ কাহিনী-নির্ভর ছোটগঞ্জও তিনি বড় কম লেখেননি। এই জাতীয় গল্পে
সাফল্য অর্জন করতে হলে ঘটনা-উদ্ভাবনে, ঘটনা-বিস্তাসে ও ঘটনা-সংঘাত সুষ্টিতে
সবিশেষ নৈপুণ্য প্রয়োজন । সে নৈপুণ্য তার Ata পরিমাণে আছে। এই
শিল্পপদ্ধতি বাংলা সাহিত্যে একমাত্র প্রভাত মুখোপাধ্যায়ের গল্পেই MPS ভাবে leJe