For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ফোকাস উৎপাদনক্ষম যে PUTS পদ্ধতি টোলাণ্ড ওয়াইড UA লেন্স দ্বারা সম্ভব করেছিলেন
তার ফল বিশ্ময়কর। ওয়াইড ITAA ও ডিপ ফোকাস লেঙ্সের ব্যবহার নাটকীয় সংঘাত তৈরির
জন্য এক ফ্রেম থেকে কেটে অন্য ফ্রেমের উপাদানে যাবার প্রচলিত পদ্ধতির বদলে ফ্রেমের
দৃশ্য-পরিধি বাড়িয়ে একই ফ্রেমের মধ্যে বিভিন্ন উপাদানকে সংহত করেছিল। আর তার সঙ্গে
ছিল আলোকসম্পাতে শাদা/কালো ও আলো/ছায়ার তীব্র বৈপরীত্য যা অভিনয়কে ভিন্ন মাত্রা
দিয়েছিল। সিটিজেন কেন ছবিতে টোলাণ্ডের অবদানের গুরুত্ব বস্তুত অনস্বীকার্য। সামগ্রিকভাবে
ছবি থেকে তার ফোটোগ্রাফিকে আলাদা করা সত্যই কষ্টকর। কেন-এর ক্রুটিগুলি অর্থাৎ
গ্রেডিংয়ের অসঙ্গতি, সর্বাত্মক সমান তল ও নিয়ন্ত্রিত বৈপরীত্যের কিছু অভাব এবং অতি পরিমাণ
আলো ব্যবহারের অসুবিধা এগুলি শুধরে নিয়ে টোলাণ্ড তার স্টাইলটিকে নিখুঁত ও প্রসারিত
করেছিলেন পরবর্তী ছবিগুলিতে। ঢা রা
দু ্ E ‘ 2
; E 7 ae onl
ee ars bP ume, 4 না]
: AVERT কি গা টা টি ই ae IX
নে এ নী
৷ Te ae ao
a bale ey লতা ধর a &
i "A re Bo - "I id we aan ct af ay . a Fs a ee a‘ 1 a
নে a
‘ ae ইঙ্গমার বার্গম্যান-স্বেন্ নিকভিষ্ট-জুটি : বার্গম্যানের প্রায় কুড়িটি ছবির সফল ক্যামেরাম্যান
হিশেবে নিকভিষ্ট স্বনামধন্য । যার মধ্যে দ্য ভার্জিন Pe, থু এ গ্লাস ডার্কলি, দ্য সাইলেন্স,
পারসোনা, শেম, প্যাশন অব আ্যানা, টাচ, PRT Sie হুইস্পারস, সীন্স ফ্রম এ ম্যারেজ, ফেস
টু ফেস, দ্য সারপেন্ট'স এগ, অটাম সোনাটা, ফ্যানি আ্যাগু আলেকজাণ্ডার প্রভৃতি খুবই
উল্লেখযোগ্য। আলোছায়ার অনবদ্য বণ্টন, ভীষণ প্যাশনেট পরিবেশ চিত্রণ, ব্যাকগ্রাউণ্ড ও
ফোরগ্রাউণ্ডের সার্থক স্থান বিনিময়, অত্যস্ত অভিঘাতী করে ক্লোজ-আপ গ্রহণের ও কম্পোজিশন ১৬ মুভি ফোটোগ্রাফি