মুভি ফোটোগ্রাফি | Movie Photography

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ফোকাস উৎপাদনক্ষম যে PUTS পদ্ধতি টোলাণ্ড ওয়াইড UA লেন্স দ্বারা সম্ভব করেছিলেন তার ফল বিশ্ময়কর। ওয়াইড ITAA ও ডিপ ফোকাস লেঙ্সের ব্যবহার নাটকীয় সংঘাত তৈরির জন্য এক ফ্রেম থেকে কেটে অন্য ফ্রেমের উপাদানে যাবার প্রচলিত পদ্ধতির বদলে ফ্রেমের দৃশ্য-পরিধি বাড়িয়ে একই ফ্রেমের মধ্যে বিভিন্ন উপাদানকে সংহত করেছিল। আর তার সঙ্গে ছিল আলোকসম্পাতে শাদা/কালো ও আলো/ছায়ার তীব্র বৈপরীত্য যা অভিনয়কে ভিন্ন মাত্রা দিয়েছিল। সিটিজেন কেন ছবিতে টোলাণ্ডের অবদানের গুরুত্ব বস্তুত অনস্বীকার্য। সামগ্রিকভাবে ছবি থেকে তার ফোটোগ্রাফিকে আলাদা করা সত্যই কষ্টকর। কেন-এর ক্রুটিগুলি অর্থাৎ গ্রেডিংয়ের অসঙ্গতি, সর্বাত্মক সমান তল ও নিয়ন্ত্রিত বৈপরীত্যের কিছু অভাব এবং অতি পরিমাণ আলো ব্যবহারের অসুবিধা এগুলি শুধরে নিয়ে টোলাণ্ড তার স্টাইলটিকে নিখুঁত ও প্রসারিত করেছিলেন পরবর্তী ছবিগুলিতে। ঢা রা দু ্ E ‘ 2 ; E 7 ae onl ee ars bP ume, 4 না] : AVERT কি গা টা টি ই ae IX নে এ নী ৷ Te ae ao a bale ey লতা ধর a & i "A re Bo - "I id we aan ct af ay . a Fs a ee a‘ 1 a নে a ‘ ae ইঙ্গমার বার্গম্যান-স্বেন্‌ নিকভিষ্ট-জুটি : বার্গম্যানের প্রায় কুড়িটি ছবির সফল ক্যামেরাম্যান হিশেবে নিকভিষ্ট স্বনামধন্য । যার মধ্যে দ্য ভার্জিন Pe, থু এ গ্লাস ডার্কলি, দ্য সাইলেন্স, পারসোনা, শেম, প্যাশন অব আ্যানা, টাচ, PRT Sie হুইস্পারস, সীন্স ফ্রম এ ম্যারেজ, ফেস টু ফেস, দ্য সারপেন্ট'স এগ, অটাম সোনাটা, ফ্যানি আ্যাগু আলেকজাণ্ডার প্রভৃতি খুবই উল্লেখযোগ্য। আলোছায়ার অনবদ্য বণ্টন, ভীষণ প্যাশনেট পরিবেশ চিত্রণ, ব্যাকগ্রাউণ্ড ও ফোরগ্রাউণ্ডের সার্থক স্থান বিনিময়, অত্যস্ত অভিঘাতী করে ক্লোজ-আপ গ্রহণের ও কম্পোজিশন ১৬ মুভি ফোটোগ্রাফি



Leave a Comment