For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৬ শাক্ত পদাবলী--সামনতত্ব ও কার্য-বিশ্লেষণ স্থায়ী রস হইতেছে শৃঙ্জগার। অবশ্য বাৎসল্য রসের mw), বৈষ্ণক
পদাবলীতে রহিয়াছে। এই জন্যই আমরা দেখিতে পাই .যে শাক্ত
পদাবলীর যে অংশ 'বৈষ্ণব পদাবলীর ARAAC বাৎসল্য রসের দ্বারা
(বাল্যলীল, আগমনী ও বিজয়া ) প্রভাবান্বিত হইয়াছে তাহাতে কবি-
কল্পনা বিশেষ feats করিয়াছে। কিন্তু যে সব অংশে উপাসনা
তত্ব বিবৃত হইয়াছে তাহাতে কবিকল্পনার বিশেষ কোন অবকাশ ছিল
না। শাক্ত পদ্যাবলীতে ধহিজাবনের প্রকাশ সমধিক গুরুত্ব লাভ
করিয়াছে, বৈষ্ণব পদ্বাবলীতে অন্তর্জাবনের কথাই ব্যক্ত হইয়াছে ।
কিন্তু শাক্ত পদাবলীতেও অন্যভাবে MSS Aes প্রভাব লক্ষ্য করা যায়।
হিন্দুসমাজ বিশেষভাবে শাস্ত্রবিধির দ্বারা নিয়ন্ত্রিত । “শাস্ত্ুবিধি শাসিত,
স্বতিব্যবস্থা-প্রভাবিত লমাজ ও পরিবারে পরক্কীয়া তত্বের অসামাজিক
হৃদয়বৃত্তি. যে বিশেষ প্রশ্রয় পাইবে না ইহা স্বাভাবিক; রাধাকষ্ণ-
প্রেমলীলার দৃষ্টাস্তে সমাজের বুকে অবৈধ প্রণয়াভিনয় সমাজ-চেতনায়'
ক্রমশঃ ্রীধ হইতে লাগিল । পক্ষান্তরে বিধিবদ্ধ, কঠোরনীতি-নিয়ন্ত্রিত
সমাজে.মাতার প্রভাব বাড়িতে লাগিল ও ধীরে ধীরে মাতা প্রেয়সীকে .
স্থানচ্যুত করিয়া পরিবার-জীবনের . কেন্দ্রস্থলে প্রতিষ্ঠিত হইলেন ৮
জননীর এই প্রত্যক্ষ প্রভাব পরিবার ও সমাজ হইতে স্বভাবতই
অধ্যাত্মজীবনে সম্প্রসারিত হইল । “ঘর কৈন্ু বাহির, রাহির caw
ঘর”--বৈষ্ণব ধর্মের এই উন্নত অধ্যাত্মতত্ব বাঙ্গলার বাস্তব জীবনে এক
অপরিচিত অঙ্গভূতি-নোকের বার্তা বহন করিয়৷ আনিল এবং প্রাকৃত
গণচেতনার ace fares একটি ভাববিলাসরূপে প্রতিভাত হইল t
পক্ষান্তরে, মাত] ও ASAT য়ধ্যে .স্গেহ-ভক্তি-মমতা, পারস্পরিক
আদ্বর-আবদার, মান-অভিমান প্রাত্যহিক জীবনে এমন একটা উজ্জ্বল
সত্য ও সার্বভৌম অভিজ্ঞতা যে অধ্যাত্মজীবনে এই WI wwe ধ্বনিত
হইয়া উঠিল। কাজেই seam গীতি-কবিতা মাতার জয়গানে, মাতার