উপনিষদাবলী | The Upanishads

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
উপনিষদসমূহের দাশনিক Sy ৭ তৎ-ত্ব)। আর কিছু নিশ্চয়তার সহিত এই তত্তবগুলিকে একবার গণনা করা হ'লে আরো এক ধাপ এগিয়ে সাধারণ ধর্ম নিরধারণ করা কি সম্ভব ছিল না? সাংখ্য এইভাবেই সাধারণ ধর্ম নিরারণ ক'রে এই পরম ও অন্তিম নিধারণের দ্বারা এমন এক সর্বশেষ ধাপে উপনীত হয়েছিল যার উপর ইহা অপরের সহায় বিনা নিজের শক্তিতেই নিরাপদভাবে প্রতিষ্ঠিত হ'তে wey হ'য়েছিল। ইহাই হ'ল প্রকৃতি নামক পরম তত্ত্ব, ইহাই ww একমান্ন নিত্য অবিনশ্বর তত্ত্ব ও উৎস যা নিরস্তর পরিণামের দ্বারা যুগ যুগ ধরে বাহিরে প্রকাশ করে বিষয়সমহের অন্তহীন দশ এবং তা কার লাভের জন্য? নিশ্চয়ই সেই সব সচেতন জ্ঞাতা ও অনুভবকারী অহং-এর, অগণিত সাক্ষীর জন্য যারা স্থল জড়ের পরিবেষ্টনকারী WATT দ্বারা বিচ্ছিন্ন হ'য়ে প্রত্যেকে নিজস্ব যুক্তিশীল ও অনুভবশীল মনোদেশের ভিতর চিরকাল আসীন থাকে বিশ্ব নাট্যাগারে দ্রষ্টারাপে! সাংখ্যের চিন্তায় তা হবে চিরকাল ধরে, কারণ যদিও পুরুষদের প্রাচীর অনবরতই ভেঙে যাচ্ছে ও নতুন তৈরী হচ্ছে এবং তাদের অধিকুত দেশ কখনো বরাবর এক থাকে না, তব তারা মনে করে যে তারা safe অপেক্ষা কম নিত্য ও অবিনশ্বর নয়। তাহ'লে ইহাই wa নিরূপিত দার্শনিক জ্ঞানের বিজ্ঞীর্ণ নিদিষ্ট সরোবর যার মধ্যে সাংথ্যের পদ্ধতি অথাৎ বিভিন্ন নিদিষ্ট নীতি অনুযায়ী শুদ্ধ বৃদ্ধিগত awe প্রাচীন ভারতের মনকে নিয়ে গেছল। অবশ্য এই জলাধার থেকে শাখা প্রশাখা, কুল্লিম পালের অভাব ছিল না। কেহ কেহ সেই অগণিত সাক্ষীদের assum সাক্ষাতে পরিণত ক'রে উপনীত হয়েছিল ভগবান ও নিসগের (Nature), প্রং্য ও aga, চিৎ-পুরুষ ও WU, অহং ও অনহং-এর দ্বৈত ভাবনায়। অন্য যারা আরো মৌলিক তারা প্রকৃতিকে দেখেছিল পুরুষেরই সূষ্টি, ছায়া বা অবস্থা হিসাবে যার ফলে শুধ ভগবানই রইলেন আধ্যাত্মিক বা আদশ বিষয় আর জড়ীয় বা বাস্তব বিষয় অন্তঙৃক্ত হ'য়ে বাদ পড়ে গেল। বিপরীত দিকেও সমাধানের চেষ্টা হয়েছিল; কারণ কেহ কেহ সচেতন পুূরুষকেই বাদ দিল শুধু অবভাস বলেঃ অনেকে আবার মনে হয় ভেবেছিল যে প্রতি > ইহা লক্ষণীয় যে এখানে জড়ের অথ শুধ সেই স্কুল জড় নয় যার সহিত পাশ্চাত্য বিজ্ঞানের দপংস্রবল, ইহার অহ AM WHS, সেই উপাদান যাতে মনন ও অনুভবের ক্রিয়া এনং সেই কারণ woe যাতে জিজীবিষার বিভিন্ন মৌলিক ক্রিয়া সম্পাদিত হয়।



Leave a Comment