বইয়ের লেখক
বইয়ের আকার
39 MB
মোট পৃষ্ঠা
414
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)FCAT ATTA | ৮৯৩ এবং প্ররোচিতায়াজ্জুনায় cama তাবদাহ দ্বাভ্যাম্_-। মাস্তি তূৃতানি
Put পঞ্চ, অহষ্কারস্তংকারণভূতোইভিমানলক্ষণ:, বৃদ্ধিরহঙ্কারকারণং মহত্তত্বমধ্য-
বসায়লক্ষণ:, অব্যক্তং তৎকারণং সত্বরজস্তমোগুণাত্মকং প্রধানং মর্ববকারণং a sofa
STO | এবকারঃ প্রকৃত্যবধারণার্থ:। এতাবত্যেবাষ্টধা প্রকৃতিঃ। wavy ভেদ-
সমুচ্চয়ার্থঃক। SHR Aas ব্যাখ্যাতম্।১ গুপনিষদানাং তু অব্যক্তমব্যাকৃত-
মনির্ববচনীয়: মায়াখ্য। পারমে্বরী শক্তি, aa মায়া ছুরত্যয়েত্যুক্তম্ । বুদ্ধিঃ সর্গাদে
তদ্বিযয়মীক্ষণ:, অহঙ্কার; ঈক্ষণানম্তরমহং বহু স্যামিতি nage, তত আকাশাদিক্রমেণ
পঞ্চভুতোৎপত্তিরিতি। a হাবাক্তমহদহঙ্কারাং সাঙ্খাসিদ্ধা গুপনিষদৈরুপগমান্তে অশব্দ-
স্বাদিহেতুভিরিতি স্থিতম। “মায়ান্ত প্রকৃতিং বিদ্যান্মাক়িনে তু মহেশ্বরং।
(শ্বেতা: উঃ sid) “তে ধ্যানযোগান্গতা অপশ্যন্দেবাস্মশক্তিং স্বগুণৈনিগুঢ়া”মিত্তি অনুবাদ-_-অঙ্ছুন এই এইপ্রকারে প্ররোচিত ( আকৃষ্ট, Baye) হইলে শ্রীভগবাণ্ “মহাড়ুতানি”
ইত্যাদি সন্দর্ডে আরম্ভ করিয়া দুইচী প্লোকে Sony ক্ষেত্রের স্বরূপ বলিতেছেন। মহৎ এমন যে
সকল ভূত--সেইগুলি মহাতডুূত; স্থতরাং আকাশাদি পাচটাই মহাতুত হইতেছে। সেই
মঙাভূতসকলের যাহা কারণ এবং অভিমান অর্থাৎ 'মংং'ভাবাবেশ করা৷ যাহার লক্ষণ অর্থাৎ
'অহংভাবে বাহা প্রকাশিত হয় তাহাই অংক্কার; বুদ্ধি অর্থ অস্কারের BANGS মহততত্ব;
অধ্যবসায় অর্থ নিশ্চয়াত্মকত৷, তাহার লক্ষণ। সেই বুদ্ধিরও wel কারণ তাহার নাম অব্যক্ত;
Sie AY, AH ও Sm এই গুণত্রয়ান্মক, এবং তাহাই সকলের কারণ; তাহা কাহারও
কার্য অর্থাৎ বিকার বা পরিণাম ace প্রক্কতির অবধারণ ( নিশ্চয় ) জানাইবার gas “মব্যক্তমেব
চ” এস্থলে এবকার প্রযুক্ত হইয়াছে । অভিপ্রায় এই যে, এই আটপ্লকারই প্রকৃতি, এইরূপ অবধারণ
বা নিশ্চয় বুঝাইবার নিমিত্ত “এব” এই শব্দটী aq হইয়াছে। চ” RD) উহাদের প্রত্যেকের
মধ্যে যে ভেদ আছে তাহার সমুচ্চঃ অর্থে প্রযুক্ত হইয়াছে। এইরূপে সাংখ্য asinatca ইহার
arian করা হইল ।১ ুপ[নবণ (বেদাচ্ধিগণের ) মতেকিন্তু ইহার ব্যাখ্যা AeA, যথা ;--অব্যক্ত
অর্থ স্ষ্টির পূর্বের অনির্বাচনীয় অব্যারুত অবস্থা; ইহাই পরমেশ্বরের মায়ানামে প্রসিদ্ধ শক্তি ।
পূর্বে “মম মায়া দুরত্যয়া” ইত্যাদি AHS ইহার কথা বলা হইয়াছে। eq আদিতে ( attace )
যে তদ্ বিষয়ক ( ePfaars ) ঈক্ষণ siete afe অর্থাৎ স্ষ্টবিষয়ে পরমেশ্বরের যে আলোচন
অর্থাং স্ষ্টির জন্ত পরমেশ্বরের cd জ্ঞান তাহা ঈক্ষণ, ঈক্ষণের পরে “আমি বছ হই” ইত্যাকারক
পরমেশ্বরের বে ABA তাহারহ নান Besta তাহা হইতে আকাশাদিক্রমে পঞ্চতুতের উৎপত্তি
হইয়াছে । অশব্ত্বপ্রভৃতিছেতু অর্থাৎ যেহেতু এগুলি অশব্-_অশ্রোত, এই কারণে Safran
( বৈদাস্তিকগণ) যে & Fae সাংখ্যসিদ্ধাস্কসম্মত wae, aes, অহক্কারাদি oa Meta
করেন al, তাহা" ( বেদান্তদশনের পঞ্চম অধিকরণ প্রভৃতি স্থলে ) অবধারিত হইয়াছে | “মায়াকেই
প্রকৃতি «fan জানলিবে এবং লায়ীকে (মায়াবী অর্থাৎ মায়ার fafa মাশ্রর ও বিষয়
তাহাকে) মহেশ্বর জানিবে”। “তাহারা ধ্যানযোগাল্টলগত হইয়া দেবের অর্থাৎ | Tah ১১২